শেয়ারহোল্ডারদের প্রায় ১০ কোটি টাকা লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সালের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানি দুটির মধ্যে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে চার কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৩৬০ টাকা দেবে। আর স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ বাবদ পাঁচ কোটি ৪১ লাখ ২০ হাজার ৭৪১ টাকা দেবে।

সোমবার (২৪ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মাকেন্টাইল ইন্স্যুরেন্স ২০২০ সালে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৬৮ টাকা। তাতে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৫ পয়সা।

সেই মুনাফা থেকে ১০ শতাংশ নগদ অর্থাৎ প্রতিটি ১০ টাকার শেয়ারে এক টাকা মুনাফা দিচ্ছে প্রতিষ্ঠানটি। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ জুন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ জুন।

এর আগের বছর প্রতিষ্ঠানটি মাত্র সাত শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ করোনার বছরে শেয়ারহোল্ডারদের ভালো মুনাফা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

একই খাতের প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ২০০৮ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২০ সালে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৭ পয়সা। ফলে বিদায়ী বছর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৯ পয়সা।

সেই মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি সাড়ে ১২ শতাংশ অর্থাৎ ১ টাকা ২৫ পয়সা করে লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পর্ষদ। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৮ জুলাই। এ লক্ষ্যে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ জুন।

এর আগের বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। অর্থাৎ ২০১৯ সালের চেয়ে আড়াই শতাংশ বেশি লভ্যাংশ শেয়ারহোল্ডারদের দিচ্ছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স।

এমআই/এসএসএইচ