নকল ফ্রুট ড্রিংকস ও কার্বোনেটেড বেভারেজ পণ্য উৎপাদন ও বাজারজাত করায় গ্রুপ ৫০ এগ্রো ফুডস অ্যান্ড বেভারেজ নামের একটি প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটির ম্যানেজারকে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ মে) আশুলিয়ায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা করে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।  

বিএসটিআই জানায়, অবৈধভাবে মানচিহ্ন ব্যবহার করে ফ্রুট ড্রিংকস, কার্বনোনেটেড বেভারেজসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বিক্রি করছিল আশুলিয়ার গ্রুপ ৫০ এগ্রো ফুডস অ্যান্ড বেভারেজ নামের একটি প্রতিষ্ঠান। তারা বিএসটিআই থেকে পণ্যের মান সংক্রান্ত কোনো লাইসেন্স না নিয়েই লিচি ফ্লেভার্ড ড্রিংকস, ম্যাংগো ফ্লেভার্ড ড্রিংকস, মুড়ি, সয়াবিন তেল, চিলি পাউডার, চকলেটসহ বিভিন্ন পণ্য উৎপাদন, বাজারজাত ও বিক্রি করে আসছিল। এসব পণ্যের উৎপাদন ও বাজারজাত করার জন্য বিএসটিআই থেকে তাদের কোনো সনদ ছিল না; এমনকি মান সনদের আবেদন তারা করেনি।

মঙ্গলবার প্রতিষ্ঠানটিতে মোবাইল কোর্ট পরিচালনা করে বিপুল পরিমাণ অবৈধ পণ্য জব্দ করা হয়। এসময় নকল ফ্রুট ড্রিংকস ও কার্বনেটেড বেভারেজ পণ্য উৎপাদন, বাজারজাত ও বিক্রির অপরাধে প্রতিষ্ঠানের ম্যানেজারকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়।
 
বিএসটিআইয়ের মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ারের উপস্থিতিতে প্রতিষ্ঠানটির উৎপদিত বিপুল পরিমাণ মোড়ক ও খালি বোতল জব্দ করা হয়।  এ সময় গ্রুপ ৫০ এগ্রো ফুডস এন্ড বেভারেজের মালিকের বিরুদ্ধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী জরিমানা ও মামলা করা হয়। পাশাপাশি কারখানাটি সিলগালা করা হয়।

এসআই/এনএফ