আবার বাড়ল সয়াবিন তেলের দাম। এবার এক লাফে লিটারপ্রতি বেড়েছে ৯ টাকা। কাল (শনিবার) থেকে বাজারে এক লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৫৩ টাকায়। আর খোলা তেল ১২৯ টাকায় বিক্রি হবে। হুট করে দাম বাড়ার খবরে তেল কেনার ধুম লেগেছে মুদি দোকানগুলোতে।

শুক্রবার (২৮ মে) রাজধানীর বেশ কয়েকটি মুদি দোকান ঘুরে দেখা গেছে, বাড়তি টাকা বাঁচাতেই মানুষ তেল কিনে রাখছেন। দোকানগুলোতে বেশিরভাগই সয়াবিন তেল ক্রেতাদের ভিড়।

ক্রেতারা বলছেন, করোনায় চাকরি হারিয়ে এমনিতেই সংসার চালাতে কষ্ট হয়ে যাচ্ছে। তার ওপর একের পর এক পণ্যের দাম বাড়ছে। শনিবার থেকে তেলের দাম আবারো বাড়ছে।

ক্রেতা মহসিন হাওলাদার ঢাকা পোস্টকে বলেন, শুনেছি শনিবার থেকে তেলের দাম বাড়বে। তাই তেল কিনতে এলাম। ৫ লিটার তেল কিনলাম ৬৬০ টাকায়। কয়েক দোকান ঘুরে কিনেছি।

বাড্ডা এলাকায় দাম বাড়ার খবরে ব্যবসায়ীরা তেলে লুকিয়ে ফেলছে বলে অভিযোগ করেন ক্রেতারা। ক্রেতা জসিম উদ্দিন আসিফ ঢাকা পোস্টকে বলেন, গতকাল রাতেও দেখেছি দোকানগুলোতে তেল আছে। এখন এসে দেখি তেল নেই। দুই একটি দোকানে যা আছে, তারাও দাম বেশি নিচ্ছে।

এদিকে বিক্রেতারা বলছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তি। দেশেও নতুন করে আবারো দাম বাড়ছে এমন খবর শুনে সকাল থেকে তেল বিক্রি বেড়েছে। এই সুযোগে কোনো কোনো দোকানদার বাড়তি দামে তেল বিক্রি করছেন।

রামপুরার মনোহর জেনারেল স্টোরের মালিক এনায়েত উল্লাহ ঢাকা পোস্টকে বলেন, আজ সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ৩০ লিটার সয়াবিন তেল বিক্রি হয়েছে। আগের দামেই বিক্রি করেছি।

তিনি বলেন, এক লিটার বোতলজাত তেল বিক্রি করছি ১৪০ টাকা। ৫ লিটার রূপচাঁদা ৬৭০টাকা। আর ৫ লিটারের বসুন্ধরা সয়াবিন তেল বিক্রি করছি ৬৬০টাকা এবং পুষ্টি বিক্রি করছি ৬৬৫টাকায়।

বৃহস্পতিবার লিটারপ্রতি সয়াবিন তেলের দাম ১২ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যবসায়ীরা। তেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

গত মাসে ৫ টাকা দাম বাড়ানোর পর আবার ৩ টাকা কমানোর কথা জানায় সংগঠনটি। তখন প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের মূল্য ১৪১ টাকা ঠিক করা হয়। সে হিসাবে তেলের দাম এক লাফে ১২ টাকা বেড়ে প্রতিলিটার ১৫৩ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে খোলা সয়াবিন তেলের দাম লিটারপ্রতি দাঁড়াচ্ছে ১২৯ টাকা। পাঁচ লিটার তেলের বোতল পাওয়া যাবে ৭২৮ টাকায়। পাম সুপার তেল ১১২ টাকা দর নির্ধারণ করা হয়েছে। এ দামে আগামী শনিবার (২৯ মে) থেকে তেল বিক্রি হবে।

দেশের বাজারে গত অক্টোবরেও প্রতি পাঁচ লিটারের এক বোতল সয়াবিন তেলের দাম ছিল ৫০৫ টাকা। এরপর থেকে তা বাড়ছেই। নতুন দাম কার্যকর হলে গত অক্টোবরের তুলনায় পাঁচ লিটার তেল কিনতে মানুষের ব্যয় বাড়বে ২২৩ টাকা।

এমআই/এমএইচএস