সদ্যসমাপ্ত ২০২০-২০২১ অর্থবছরে তিন হাজার ১৩৪ কোটি টাকা রাজস্ব আদায় করেছে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

একইসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে সর্বোচ্চ ৬২ শতাংশ প্রবৃদ্ধি করেছে কুমিল্লা কাস্টমস। শনিবার (৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, মহামারিতে আগের বছরের প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন। সেখানে আমাদের প্রবৃদ্ধি ৬২ শতাংশ। ভয়কে জয় করে অর্জনকে এ পর্যায়ে নেয়া সহজ ছিল না। একটি ব্যতিক্রমী পরিশ্রমী কর্মপ্রবণ উদ্যমী দলের পক্ষে এমন অর্জন সম্ভব।

তিনি বলেন, অর্থবছরের প্রথম থেকে দেড়শ সদস্যের টিমকে ৪৭টি জুম সভায় প্রশিক্ষিত ও নিবিড় মনিটরিং করা হয়েছে। টিমের সদস্যরা রাত ১১টা পর্যন্ত মাঠে-অফিসে থেকে সাফল্য তালিকার ওপরে এসেছেন। কমিশনারেটের অধীন ১৬টি সার্কেল ও ছয়টি বিভাগের সবাই আন্তরিক ছিলেন।

কুমিল্লা কাস্টমস বলছে, ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে তিন হাজার ১৩৪ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরে সর্বোচ্চ রাজস্ব আদায় ছিল দুই হাজার ৯৫৪ কোটি টাকা। চলতি বছরের জুন মাসে নির্ধারিত লক্ষ্যমাত্রা ৩৬৯ কোটির বিপরীতে ৫১০ কোটি টাকা আদায় করে কুমিল্লা কমিশনারেট। লক্ষ্যমাত্রার তুলনায় জুন মাসে আদায়ের প্রবৃদ্ধি ছিল ৩৮ শতাংশ।

আরএম/আরএইচ