রয়েল এনফিল্ডর ইন্টারসেপ্টর ৬৫০

বিখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড ‘রয়েল এনফিল্ড’ দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তাদের ইন্টারসেপ্টর ৬৫০ মডেলের। রেট্রো ও ক্লাসিক দু’টি মডেলেরই দাম বাড়ানোর কথা জানিয়েছে কোম্পানিটি। ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, দাম বাড়ানো হয়েছে ৬ হাজার ৫১ রুপি থেকে সর্বোচ্চ ৬ হাজার ৮০৮ রুপি পর্যন্ত।

২০২১ সালে এ নিয়ে তিন দফা মোটরসাইকেলের দাম বাড়াল রয়েল এনফিল্ড। গত জানুয়ারিতে দাম বেড়েছিল ইন্টারসেপ্টর ৬৫০ মডেলের। পরে এপ্রিলের আগে আরও একবার এই মডেলের দাম বাড়িয়েছিল কোম্পানিটি। 

রোববার (১১ জুলাই) ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, যে মডেলের মোটরসাইকেলের দাম বেড়েছে তার মধ্যে রয়েছে এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০, বেকার এক্সপ্রেস, সানসেট স্ট্রিপ, ডাউনটাউন ড্র্যাগ, অরেঞ্জ ক্রাশ, ভেন্টুরা ব্লু, ক্যানিয়ন রেড। এছাড়া মি. ক্লিন, ব্রিটিশ রেসিং গ্রিন, রকার রেড, ডক্স ডিলাক্স, ভেন্টুরা স্টর্মের দামও বেড়েছে। 

করোনা এবং লকডাউনের জেরে টু হুইলার ও ফোর হুইলার গাড়ির কোম্পানিগুলোর ব্যবসা ভালো যাচ্ছে না ভারতে। লকডাউন পরিস্থিতি কিছুটা শিথিল হতেই গাড়ির দাম বাড়াতে শুরু করেছে কোম্পানিগুলো। 

বিখ্যাত মোটরসাইকেল রয়েল এনফিল্ডের মূল শিকড় যুক্তরাজ্যে। তবে এ কোম্পানি জনপ্রিয়তা ও বিক্রি বাড়ে ভারতে আসার পর। ঐতিহ্যবাহী এই মোটরসাইকেল ব্রান্ডের বয়স ১২০ বছরেরও বেশি। অনেকেই মনে করেন এটি ভারতের ব্রান্ড। এমনকি ভারতীয়রা একে তাদের নিজস্ব পণ্য মনে করেন। ভারতের সংস্কৃতির সঙ্গে এটি এমনভাবে জড়িয়ে গেছে, এটির ব্রান্ড মালিকানা যে ভারতের নয়, তা অনেকেই জানেন না। বলা হয় রয়েল এনফিল্ড যারা চালান, তাদের নাকি সমাজে আলাদা মর্যাদা তৈরি হয়। 

১৮৯৮ প্রথম মোটরচালিত যান তৈরি করলেও রয়েল এনফিল্ডের মোটরসাইকেলের যাত্রা শুরু হয় ১৯০১ সালে। নতুন শতাব্দীতে এক নতুন চমক নিয়ে আসে রয়েল এনফিল্ড। উদ্যোক্তা বব ওয়াকার স্মিথ আরেক ফরাসি উদ্যোক্তা জুলেস গোটিয়েটকে নিয়ে প্রথম মোটরসাইকেলটি তৈরি করেন। 

ব্রিটেনের বিখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড আসার কথা রয়েছে বাংলাদেশে। ইফাদ অটোসের হাত ধরে বিশ্বখ্যাত এ মোটরসাইকেল ব্র্যান্ড বাংলাদেশে আসবে। গত ১৯ জানুয়ারি ইফাদ অটোস গণমাধ্যমে এ কথা জানিয়েছিল। এছাড়া কারখানা নির্মাণের পরিকল্পনাও রয়েছে রয়েল এনফিল্ডের। এজন্য বঙ্গবন্ধু শিল্পনগরে ৩০ একর জমি কেনা হয়েছে বলেও জানিয়েছে ইফাদ।

তবে রয়েল এনফিল্ড আসার পথে বাধা, সিসির সীমা নিয়ে বাংলাদেশের আইন। বাংলাদেশে বর্তমানে ১৬৫ সিসি পর্যন্ত মোটরবাইক বাজারে ছাড়ার অনুমতি থাকলেও এই বিধিতে সংশোধন আসার কথা রয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
 
রয়েল এনফিল্ডের তিনটি মোটরসাইকেল রয়েছে ৩৫০ সিসি ক্যাটাগরিতে। এই তিনটি হচ্ছে রয়েল এনফিল্ড উল্কা ৩৫০, রয়েল এনফিল্ড বুলেট ৩৫০ এবং রয়েল এনফিল্ড ক্লাসিক ৩৫০। লুক-ডিজাইন সব কিছু মিলিয়ে অসাধারণ এই তিনটি বাইক।

এইচকে