সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৪তম সভায় ৮৫০ কোটি ২১ লাখ ৫৭ হাজার টাকার ছয়টি ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কমিটির অনুমোদনের জন্য টেবিলে দুটি প্রস্তাব উপস্থাপন করা হয়। 

প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের চারটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, স্বাস্থ্য সেবা বিভাগের দুটি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল। সার কেনার জন্য শিল্প মন্ত্রণালয়ের দুটি ক্রয় প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়েছে।

বুধবার (১৪ জুলাই) ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন। সভা শেষে অতিরিক্ত সচিব বলেন, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ (২০১৮ সালের সর্বশেষ সংশোধনীসহ) এর আওতায় স্পট মার্কেট থেকে ১৮তম এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি কেনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ১৪টি প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ চুক্তি চূড়ান্ত করা হয়। পেট্রোবাংলা ১৪টি প্রতিষ্ঠানের কাছে এলএনজি সরবরাহের দরপ্রস্তাব আহ্বান করলে দুটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে যা রেসপনসিভ হয়।

দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির সুপারিশে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডভিত্তিক মেসার্স এটিও ট্রেড্রিং এজি-এর কাছ থেকে প্রতি এমএমবিটিইউ ১৩ দশমিক ০৬৯৯ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কিনতে মোট ৪৩৬ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ২০৫ টাকা ব্যয় হবে।

সামসুল আরেফিন বলেন, গোপালগঞ্জ এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের তৃতীয় শাখা কারখানা স্থাপন প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। গত ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি সিসিজিপি সভার অনুমোদনক্রমে এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড-এর তৃতীয় শাখা কারখানা স্থাপন প্রকল্পে প্রথম ভেরিয়েশন বাবদ অতিরিক্ত পাঁচ কোটি ১২ লাখ ৫৭ হাজার ৬৮৬ টাকাসহ মোট ১০২ কোটি ১২ লাখ ৭৯ হাজার ২০১ টাকার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। 

ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স বাংলাদেশ ফাউন্ড্রি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়াকর্স লিমিটেডের সঙ্গে সংশোধিত চুক্তি স্বাক্ষরিত হয়। প্রকল্পটি বাস্তবায়নকালে কিছু টেন্ডার ও নন-টেন্ডার আইটেম হ্রাস-বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ তিন কোটি ছয় লাখ ৩৮ হাজার ৩৭৬ টাকা ব্যয় হ্রাস করে ৯৯ কোটি ছয় লাখ ৩৯ হাজার ৫৬১ টাকার সংশোধিত ক্রয় চুক্তি সম্পাদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দেয়।

অতিরিক্ত সচিব বলেন, বগুড়া থেকে শহীদ এম মনসুর আলী স্টেশন, সিরাজগঞ্জ পর্যন্ত নতুন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে এসডি-১ প্যাকেজের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের জন্য সংক্ষিপ্ত তালিকা দুটি প্রতিষ্ঠানের কাছে রিকোয়েস্ট ফর প্রপোজাল (আরএফপি) ইস্যু করা হলে দুটি প্রতিষ্ঠানই প্রস্তাব দাখিল করে। তাদের মধ্যে পিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে যৌথভাবে আরআইটিইএস লিমিটেড, ভারত এবং আরভি অ্যাসোসিয়েটস আর্কিটেকচারর্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড, ভারতকে নিয়োগ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৯৭ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৩৩৪ টাকা।

তিনি বলেন, ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পে আন্তর্জাতিক কনসাল্টিং ফার্ম নিয়োগ-এর একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। পরামর্শক নিয়োগের জন্য সংক্ষিপ্ত তালিকার চারটি প্রতিষ্ঠানের কাছে রিকোয়েস্ট ফর প্রপোজাল ইস্যু করা হলে চারটি প্রতিষ্ঠানই প্রস্তাব দাখিল করে এবং সবগুলো প্রস্তাবই রেসপনসিভ হয়। পিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত রেসপনসিভ সর্বোচ্চ স্কোর অর্জনকারী দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে ইজিপ্টের মেসার্স আরব কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স মোহাররাম বাকহুম, ন্যাশনাল মেইনটেইন্যান্স করপোরেশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এবং কনসালট্যান্ট বাংলাদেশ লিমিটেডকে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৩৯ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৪৩৩ টাকা।

এছাড়া আলোচনার টেবিলে আরও দুটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম ইন্টারন্যাশনাল থেকে টিকা কেনার চুক্তিবদ্ধ দরের চেয়ে হ্রাসকৃত একক দরে কেনার জন্য অতিরিক্ত সরবরাহ এবং পুনরাবৃত্ত ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কোভিড মহামারি মোকাবিলায় জরুরি পরিস্থিতিতে সরাসরি ক্রয় পদ্ধতিতে চীনের সিনোফার্মসহ অন্য যেকোনো কার্যকর টিকা কেনার বিষয়টি ২০২১ সালের ২৮ এপ্রিল তারিখের সিসিইএ সভায় অনুমোদিত হয়। 

সেই অনুমোদনের পরিপ্রেক্ষিতে সিনোফার্মের সঙ্গে চুক্তির আওতায় ১৫ মিলিয়ন ডোজের মধ্যে ইতোমধ্যে দুই মিলিয়ন ডোজ টিকা সরবরাহ করা হয়েছে। অবশিষ্ট ১৩ মিলিয়ন ডোজ এবং নতুন প্রস্তাবিত দুই মিলিয়ন ডোজ টিকা, সব মিলিয়ে ১৫ মিলিয়ন ডোজ আগের চুক্তিপত্রের উল্লেখিত দামের চেয়ে কম দামে সিনোফার্ম টিকা সাপ্লিমেন্ট অ্যাগ্রিমেন্ট-১ এর আওতায় সরবরাহ এবং কোভিড-১৯ মোকাবিলায় জরুরি প্রয়োজন মেটানোর জন্য ১৫ মিলিয়ন ডোজের অতিরিক্ত টিকা সরবরাহের প্রস্তাব সভায় অনুমোদন দেওয়া হয়।

অতিরিক্ত সচিব আরও বলেন, ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল) এর জন্য ৩০ হাজার টন ফসফরিক এসিড আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ডিএপি সার উৎপাদনে প্রধান কাঁচামাল ফসফরিক এসিড বিদেশ থেকে আমদানি করতে হয়। ২০২১-২২ অর্থবছরের জন্য ৩০ হাজার টন ফসফরিক এসিড তিনটি লটে আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে দুটি দরপত্র জমা পড়ে, যা রেসপনসিভ হয়। 

দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশকৃত সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, দুবাই (লোকাল এজেন্ট : মেসার্স আর কে এন্টারপ্রাইজ, ঢাকা) এর কাছ থেকে দ্বিতীয় লটে ১০ হাজার টন ফসফরিক এসিড এবং মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট : মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা) থেকে প্রথম ও তৃতীয় লটে ২০ হাজার টনসহ সর্বমোট ৩০ হাজার টন ফসফরিক এসিড আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৭৭ কোটি ৩৪ লাখ ২৭ হাজার ২৪৪ টাকা।

এসআর/আরএইচ