বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে। বর্তমানে দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। এ সুযোগ কাজে লাগাতে বিদেশি ও প্রবাসী ব্যবসায়ীদের বাংলাদেশে বেশি বেশি বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে সম্প্রতি বাংলাদেশে বিনিয়োগ সুবিধা ও সম্ভাবনা শীর্ষক সেমিনারে এ আহ্বান জানান বক্তারা।

কনস্যুলেটের বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে সেমিনারে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের অধীনস্থ স্টার্টাআপ বাংলাদেশ লিমিটেড।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। অংশগ্রহণ করেন ইউএস-বাংলাদেশ বিজিনেস ফোরামের (ইউএসবিবিএফ) সদস্য ম্যাসন ইয়োস্ট, স্টার্টআপ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা টিনা জাবিন, লস এঞ্জেলেসের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও প্রবাসী ব্যবসায়ীরা।

সূচনা বক্তব্য রাখেন কনসাল জেনারেল তারেক মোহাম্মদ। তিনি জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে গত ১০ বছরে শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বাংলাদেশে বিনিয়োগের বিশেষ সুবিধাসমূহ উল্লেখ করে বলেন, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে। তিনি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

কনস্যুলেটের কমার্শিয়াল কাউন্সিলর এসএম খুরশিদ-উল-আলম এবং স্টার্টআপ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা টিনা জাবিন বাংলাদেশে বিনিয়োগের আইসিটি সুবিধাসহ বিভিন্ন দিক তুলে ধরেন।

সালমান এফ রহমান সরকারের বিভিন্ন অর্জন ও পরিকল্পনা তুলে ধরে বলেন, বর্তমানে বাংলাদেশে একটি বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। তাই বিদেশি ও প্রবাসী ব্যবসায়ীদের বাংলাদেশে বেশি বেশি বিনিয়োগের আহ্বান জানাই।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বিদ্যমান সুদৃঢ় বন্ধুত্ব, ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক ও সামাজিক অংশীদারত্ব আরও প্রসার ঘটবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা।

এসআই/এসকেডি