সংকট মেটাতে ও দামের লাগাম টেনে ধরতে ভারত থেকে কাঁচামরিচ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

মঙ্গলবার (১০ আগস্ট) সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর ও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে মোট ১২টি ট্রাকে করে কাঁচামরিচ আনা হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ঈদের এক সপ্তাহ পর থেকে হঠাৎ করে কাঁচামরিচের দাম বাড়তে শুরু করে। বর্তমানে রাজধানীর বাজারগুলোতে কাঁচামরিচের কেজি বিক্রি হচ্ছে ২০০ টাকা। খুচরায় বিক্রি হচ্ছে আরও বেশি দামে। অথচ জুলাই মাসের শেষ দিনও কেজি প্রতি কাঁচামরিচ বিক্রি হয়েছে ৪০-৫০ টাকা কেজি। এরপর এক সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচ কেজিতে দাম বেড়েছে ১৫০ টাকা। এই অবস্থা কাটিয়ে উঠতে ভারত থেকে কাঁচামরিচ আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুটি স্থল বন্দরের মধ্যে ভোমরা দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি করবে জে কে এন্টারপ্রাইজ। আর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে তিনটি আমদানিকারক প্রতিষ্ঠান ৬৫০ টন কাঁচামরিচ আমদানি করবে। এর মধ্যে মেসার্স বিএইচ ট্রেডিং ১৫০ টন, মেসার্স গোল্ডেন এন্টারপ্রাইজ ২০০ টন ও মেসার্স সাজ্জাদ এন্টারপ্রাইজ ৩০০ টন ভারতীয় কাঁচামরিচ আমদানি করছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে সরকার প্রয়োজনে আরও আমদানি পারমিট (আইপি) ইস্যু করবে। ইতোমধ্যে আমদানিকারকদের অনুকূলে প্রয়োজনীয় আমদানি পারমিট ইস্যু করা হয়েছে।

এমআই/জেডএস