নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশ, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ দ্রব্যাদি দিয়ে খাদ্য তৈরিসহ বেশ কয়েকটি অভিযোগে দ্য হাব রুফটপ এবং দ্য ইটালিয়া রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

সোমবার মিরপুর ১ অবস্থিত প্রতিষ্ঠান দুটিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে সালিক রুমাইয়া।  

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, ১৬ আগস্ট মিরপুর ১ এর দ্য হাব রুফটপ এবং দ্য ইটালিয়া রেস্টুরেন্টে অভিযান চালানো হয়েছে। অভিযানে গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠান দুটিতে অনেক পণ্যে আমদানিকারকের কোনো স্টিকার নেই। কর্মীদের নেই স্বাস্থ্য সনদ। অনিবন্ধিত থেকেই ব্যবসা পরিচালনা করছিল তারা। 

এসব অপরাধে রেস্টুরেন্ট দুটিকে কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী জরিমানা করা হয়। এর মধ্যে দ্য হাব রুফটপকে দুই লাখ টাকা এবং দ্য ইটালিয়া রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করা এবং তা তাৎক্ষণিক আদায় করা হয়। 

উভয় রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুত ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিক-নির্দেশনা সম্বলিত পোস্টার দেওয়া হয়।

অভিযানকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুল খালেক মজুমদার ও অন্যান্য সাপোর্ট স্টাফ উপস্থিত ছিলেন। সহায়তায় আনসার সদস্যদের একটি চৌকস দল উপস্থিত ছিল।

এসআই/আরএইচ