দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনলাইনে সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। 

রোববার (২৯ আগস্ট) বিডার নির্বাহী সদস্য ম-হাসিনা ইয়াসমিনের সভাপতিত্বে এবং নির্বাহী চেয়ারম্যান সিউল ইসলামের উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

বিডা জানায়, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সঙ্গে ৫টি সেবা প্রদানকারী সংস্থা, দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই), ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই), ইস্টার্ন ব্যাংক লি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. এর সিস্টেমের ইন্টিগ্রেশনের নিমিত্তে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, আজ বিনিয়োগকারীদের ৯টি সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এটি বাস্তবায়িত হলে বিনিয়োগকারীরা সহজেই আরও বেশি বিনিয়োগ সেবা পাবেন। ইতোমধ্যে বিডা ৩০টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করছে। তার মধ্যে ১৬টি প্রতিষ্ঠানের মোট ৫১টি সেবা আমরা ওএসএসের মাধ্যমে দিয়ে আসছি। এর সঙ্গে আজ যুক্ত হচ্ছে আরও ৫টি প্রতিষ্ঠান।
 
তিনি বলেন, ২০১৯ সালে ওএসএস চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় ২৫ হাজার সেবা অনলাইনের মাধ্যমে দেওয়া সম্ভব হয়েছে। শুধুমাত্র সরকারি নয়, বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য আমরা বেসরকারি সংস্থার সেবা ও ওএসএস প্লাটফর্ম যুক্ত করেছি। ফলে বিনিয়োগকারীরা আরও বেশি বিনিয়োগ সেবা পাবেন। শুধু সমঝোতা স্বারক নয় এটাকে দ্রুত বাস্তবায়ন করতে হবে, সেই সঙ্গে বিনিয়োগকারীদেরও ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে বিনিয়োগ সেবা নেওয়ার মানসিকতা থাকতে হবে। 

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন বলেন, দেশি-বিদেশি ব্যবসায়ী বিনিয়োগকারীদের সর্বোচ্চ বিনিয়োগ সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা। আধুনিক বিশ্বে সর্বোচ্চ বিনিয়োগ সেবা দিতে হলে ওএসএস প্লাটফর্মের বিকল্প নেই। সেই কথা চিন্তা করেই বিডা ওএসএস প্লাটফর্ম গড়ে তুলেছে। 

এসআর/এসকেডি