বিডার সঙ্গে ফায়ার সার্ভিসের সমঝোতা স্বাক্ষর

অনলাইন ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সেবা প্রদান প্রক্রিয়াকে সহজ করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় ঢাকার আগারগাঁও শের-ই-বাংলা নগরে অবস্থিত বিডার কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

ফায়ার সার্ভিসের পক্ষে পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল জিল্লুর রহমান এবং বিডার পক্ষে পরিচালক (ওয়ান স্টপ সার্ভিস অ্যান্ড রেগুলেটরি রিফর্ম) জীবন কৃষ্ণ সাহা রায় চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব জনাব জাহিদুল ইসলাম, বিডার উপপরিচালক কাজী মো. মোহসীন উজ্জ্বল, ফায়ার সার্ভিস অধিদপ্তরের সহকারী পরিচালক (অপারেশন) মো. আব্দুল হালিম, সহকারী পরিচালক (ওয়ারহাউজ ও ফায়ার প্রিভেনশন) দিনমণি শর্মাসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার জানান, বিনিয়োগ সংশ্লিষ্ট প্রাসঙ্গিক পরিষেবাগুলো হয়রানিমুক্ত, দ্রুত এবং ব্যয়-সাশ্রয়ী করে একক বাতায়ন থেকে ওয়ান স্টপ সার্ভিস হিসেবে দেওয়ার বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এ পরিষেবার আওতাভুক্ত হতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিডার সঙ্গে সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেছে। বিনিয়োগ সম্পর্কিত পরিষেবা সরবরাহের লক্ষ্যে বিডার অনলাইন ওএসএস সিস্টেমের সঙ্গে ফায়ার সার্ভিসের অনলাইন সিস্টেমকে সংযুক্ত করে এর প্রয়োগ, প্রক্রিয়া, কার্যাবলী ও শর্তাবলির বিষয়গুলো এ সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়েছে।

চুক্তি অনুযায়ী, এখন থেকে সেবা গ্রহণকারী সাধারণ জনগণ ওএসএস সিস্টেমের মাধ্যমে অগ্নি নিরাপত্তার জন্য নতুন ফায়ার লাইসেন্স সংগ্রহ, বিদ্যমান ফায়ার লাইসেন্স নবায়ন, বহুতল ভবনের অনাপত্তি সনদপত্রসহ প্রয়োজনীয় অন্যান্য পরিষেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সেবা দিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় অনলাইনে প্রাসঙ্গিক তথ্য বিনিময় করতে পারবে।

বিনিয়োগকারীদের দ্রুত সেবা দেওয়ার ক্ষেত্রে এটি একটি কার্যকর উদ্যোগ এবং এতে দ্রুত, ব্যয়-সাশ্রয়ী ও হয়রানিমুক্ত সেবা পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

জেইউ/এসএসএইচ