জামালপুর অর্থনৈতিক অঞ্চলে ৬ একর জমি বরাদ্দ পেয়েছে সিল্কেন সুইং লিমিটেড নামে একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কার্যালয়ে এ বিষয়ে একটি জমি ইজারা চুক্তি স্বাক্ষরিত হয়।

বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন, অতিরিক্ত সচিব) আলী আহসান এবং সিল্কেন সুইং লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এম এনামুল হক চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুসারে, সিল্কেন সুইং লিমিটেড ৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করে জামালপুর অর্থনৈতিক অঞ্চলে রফতানিমুখী ‘নিটেড ডাইড ফেব্রিক’ কারখানা স্থাপন করবে। এতে অন্তত ১ হাজার ১২ জন লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

আলী আহসান বিনিয়োগকারী প্রতিষ্ঠানকে অভিনন্দন জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে জামালপুরের এ অর্থনৈতিক অঞ্চলটিকে খাদ্য ও কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণের পাশাপাশি গার্মেন্টস শিল্পের জন্যেও উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে। এর ফলে স্থানীয় জনগোষ্ঠী দেশের মূলধারার অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত হবে এবং সামষ্টিক অর্থনীতির উন্নয়নে নতুন উদাহরণ তৈরি হবে।

এম এনামুল হক বলেন, জামালপুর অর্থনৈতিক অঞ্চলে পোশাক শিল্পের জন্য জমি বরাদ্দ পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। প্রতিষ্ঠানটি দ্রুতই কারখানার নির্মাণকাজ শুরু করতে আগ্রহী। এ কারখানায় জার্সি টপ, নাইটওয়্যার, সুয়েটার ও হুডি উৎপাদন হবে।

সূত্র জানায়, জামালপুর সদরের দিগপাইত ও তিতপল্লা ইউনিয়নে ৪৩৬ একর জমিতে তৈরি হচ্ছে জামালপুর অর্থনৈতিক অঞ্চল। সেখানে প্রত্যক্ষভাবে প্রায় ৩২ হাজার লোকের কর্মসংস্থান হবে। এই অর্থনৈতিক অঞ্চলে গ্যাস সংযোগ লাইন ও ৩৩/১১ কেভিএ বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া পানি নিষ্কাশন ব্যবস্থা, ভূমি উন্নয়ন, ভূ-গর্ভস্থ পানি সংরক্ষণ, সীমানা প্রাচীর ও অভ্যন্তরীণ সড়ক নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। এই অর্থনৈতিক অঞ্চলে ১০০ একরের একটি উন্মুক্ত জলাধারও নির্মাণ করা হবে।

এসআর/এসকেডি