সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিনভর সূচক পতন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৫৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্যমতে, রোববার বাজারে মোট ৩৬৬টি কোম্পানির ৪৯ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৯০৩টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১০৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ দশমিক ৫০ পয়েন্ট কমে ৭ হাজার ১৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৫৬৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ২ হাজার ৬৫৫ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৭১ কোটি ৩১ লাখ ৮৩ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ১৭১ কোটি ৩১ লাখ ৮৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেড, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল সাইফ পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ, আইপিডিসি, ডমিনেজ স্টিল, ইসলামিক ফাইন্যান্স এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৯ পয়েন্ট কমে ২০ হাজার ৯৮২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ২১৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৫৮ লাখ ৯৬ হাজার ৭৮২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৪ কোটি ১৭ লাখ ৪৯ হাজার ২৪৩ টাকা।

এমআই/জেডএস