যন্ত্রপাতি কেনার জন্য রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে আবারও অর্থ উত্তোলন করবে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড।

কোম্পানিটির ১০ টাকা অভিহিত মূল্যের একটি শেয়ারে বিপরীতে ২টি শেয়ার ছেড়ে বাজার থেকে অর্থ উত্তোলন করবে। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে। রোববার (১৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ২০২০ সালে পুনরায় তালিকাভুক্ত কোম্পানিটি দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করবে। কোম্পানির ১ কোটি ৮৩ লাখ ২ হাজার ৮৮৪টি শেয়ারের সঙ্গে ৯১ লাখ ৫১ হাজার ৪৪২টি শেয়ার ইস্যু করবে।

১০ টাকা অভিহিত মূল্যের মোট ৯ কোটি ১৫ লাখ ১৪ হাজার ৪২০ টাকার শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে সোনালী পেপার। এই টাকায় কোম্পানির ব্যবসা সম্প্রসারণের জন্য যন্ত্রাংশ কেনা হবে। তবে রাইট শেয়ার ইস্যুর বিষয়টি চূড়ান্ত অনুমোদন দেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরপরই কোম্পানিটি অর্থ উত্তোলন করতে পারবে।

রাইট শেয়ার ইস্যু সংক্রান্ত বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ অক্টোবর।

উল্লেখ্য, ১৮ কোটি ৩০ লাখ টাকা পরিশোধিত মূলধনের সোনালী পেপারের শেয়ার দাম গত বৃহস্পতিবার ছিল ৪৫২ টাকা ৫০ পয়সা।

এদিকে ৩০ জুন ২০২১ সালের সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। এর মধ্যে ২০ শতাংশ নগদ আর ২০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে কোম্পানিটি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এমজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১১ নভেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ অক্টোবর। ৩০ জুন ২০২০ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৮৯ পয়সা। তাতে সোনালী পেপারের শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮৪ টাকা ৩৪ পয়সা।

এমআই/এসকেডি