সাত কার্যদিবসের মধ্যে বকেয়া বেতনভাতা পরিশোধ করে কারখানা চালুর দাবি জানিয়েছেন চার মাস ধরে বেতন না পাওয়া ওপেক্স অ্যান্ড সিনহা টেক্সটাইলের কর্মীরা। 

রোববার (৩ অক্টোবর) রাজধানীর শ্রমভবনের সামনে অবস্থান ও অনশন কর্মসূচি পালন করে তারা এ দাবি জানান। এ সময় শ্রমিক ও স্টাফদের বকেয়া বেতন প্রদানসহ আট দফা দাবি জানান শ্রমিকরা।

‘ওপেক্স গ্রুপ-সিনহা গার্মেন্টস শ্রমিক-কর্মচারী অধিকার আদায় কমিটি’র ব্যানারে বেলা ১০টায় এ কর্মসূচি শুরু হয়। 

বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইলের নেতৃত্বে শ্রমিক-কর্মচারী অধিকার আদায় কমিটির সহসভাপতি মোহাম্মদ আনিছ, মোহাম্মদ আলীসহ শতাধিক শ্রমিক এতে অংশ নেন। শ্রমিকদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন শ্রমিক নেত্রী ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফেডারেশন সভাপতি মোশরেফা মিশু।

আট দফা দাবিতে শ্রমিকরা বলেছেন, সাত কার্যদিবসের মধ্যে বেতনভাতা দিয়ে ফ্যাক্টরি চালু করতে হবে। কারখানা পরিচালনা করতে ব্যর্থ হলে শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে। শ্রমিকদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা যাবে না। কারখানা চলাকালীন সময়ে অকারণে শ্রমিক ছাঁটাই করা যাবে না।

তারা আরও দাবি জানান, বাৎসরিক ছুটির টাকা পরিশোধ করতে হবে, মাতৃত্বকালীন ছুটির টাকা সঠিক সময়ে পরিশোধ করতে হবে এবং যেসব শ্রমিক পদত্যাগ করেছেন তাদের পাওনা পরিশোধ করতে হবে। 

এমআই/এইচকে