বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যকার বাণিজ্য ঘাটতি মোটেও আশাব্যঞ্জক নয় বলে মনে করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। 

সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ্ লারবি ও ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যকার দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৯৮.২৮ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এর মধ্যে বাংলাদেশের রফতানির পরিমাণ ছিল ৫.৯০ মিলিয়ন মার্কিন ডলার ও আমদানির পরিমাণ ছিল ৯২.৩৮ মিলিয়ন ডলার। বাণিজ্য ঘাটতি মোটেও আশাব্যঞ্জক নয়। বাংলাদেশ থেকে আলজেরিয়াতে মূলত তৈরি পোশাক রফতানি হয়ে থাকে, অপরদিকে বাংলাদেশ আলজেরিয়া থেকে বিভিন্ন খনিজ দ্রব্য আমদানি করে। 

এ সময় ডিসিসিআই সভাপতি আলজেরিয়াতে আরও বেশি সংখ্যক দক্ষ মানবসম্পদ নেওয়ার জন্য আলজেরিয়ার রাষ্ট্রদূতকে আহ্বান জানান। 

এছাড়া ডিসিসিআই ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিটের বিটুবি সেশনে আলজেরিয়ার ব্যবসায়ীদের দ্রুত রেজিস্ট্রেশন করার আহ্বান জানান তিনি।

অন্যদিকে বাংলাদেশে নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ্ লারবি বলেন, দুই দেশের বাণিজ্য সংগঠন বা চেম্বারসমূহ যদি নিয়মিত যোগাযোগ রক্ষা করতে পারে তাহলে দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এ জন্য সরাসরি যোগাযোগের উপর বেশি গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের ব্যবসায়ীদের আলজেরিয়া থেকে সার, সিমেন্ট ও ফল আমদানি করার আহ্বান জানান। 

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আলজেরিয়ার বিনিয়োগকারীদের আগ্রহ আছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, আলজেরিয়া একটি উন্নয়নশীল রাষ্ট্র তবে সেখানে নতুন নতুন বাণিজ্যের প্রচুর সম্ভাবনা রয়েছে। করোনাকালীন সময়েও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট আয়োজনের উদ্যোগ নেওয়ার জন্য ডিসিসিআইকে ধন্যবাদ জানান তিনি।

আরএম/এসকেডি