অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্বব্যাপী একই পদ্ধতিতে শেয়ারবাজার নিয়ন্ত্রণ করা হয়। লাভের জন্য আপনি বাজারে আসবেন কিন্তু ঝুঁকির বিষয়টিও মাথায় রাখতে হবে।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

সরকারি ২৬ প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে আনা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, একবার উদ্যোগ নিয়েছিলাম, বিভিন্ন কারণে সেটি হয়নি। বাজারে যখন কোনো ভালো শেয়ার থাকে না, তখন একদিকে মার্কেট ঝুঁকে যায়। সারা বিশ্বে এটি হয়। তবে কোনো সমস্যা থাকলে সরকার বাজেট দিয়ে বাজার নিয়ন্ত্রণে রাখে। এ জন্য আমরা উদ্যোগটি নিয়েছিলাম। দেখা গেল মার্কেটে যে পরিমাণ শেয়ার থাকা দরকার ছিল সেটি আছে। তাই সরকারকে আর সেই কাজ করতে হয়নি।

তিনি বলেন, সরকারের দায়িত্ব হচ্ছে পুঁজিবাজারকে সাপোর্ট করা। আমরা সেটা করছি। কেউ যদি অনেক লাভের জন্য মার্কেটে আসেন তাহলে সেটা তো হবে না। বাজারের একটি ভিত্তি আছে, সেটা হলো অর্থনীতি। তাই অর্থনীতি যত শক্তিশালী হবে ততই পুঁজিবাজার শক্তিশালী হবে। অন্য কোনো কিছু দিয়ে এটিকে কার্যকর করার সুযোগ নেই। আমি সবসময় বলি সবাই বুঝে-শুনে বাজারে আসবেন। বাজারে দৈনিক লেনদেন হচ্ছে। দৈনিক ওঠানামা করছে। সুতরাং এটা অনেক বেশি সেনসিটিভ। এ জায়গায় আমাদের লক্ষ্য রাখতে হবে। যারা বাজারের সঙ্গে জড়িত তারা এটি সম্পর্কে জানেন। তারা বুঝে-শুনেই বাজারে এসেছেন। সরকার যেখানে যা দরকার তা করছে। যে সাপোর্ট দরকার সেটিও দেওয়া হচ্ছে। বাজেটে তাদের সাপোর্ট দিয়েছি। তার বাইরে গিয়ে কেউ যদি কিছু করে তাদের কিন্তু সরকার দায়বদ্ধতার আওতায় আনতে পারে না।

এসআর/এসকেডি