এখন থেকে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) ঋণের কিস্তি অনলাইনে দেওয়া যাবে। রাষ্ট্রায়ত্ত সােনালী ব্যাংকের সােনালী ই-সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্য‌মে গ্রাহকরা সহ‌জে নিজ অ্যাকাউন্ট ‌থে‌কে তা‌দের ঋ‌ণের কি‌স্তি প‌রি‌শোধ কর‌তে পার‌বেন।

‌রোববার (৭ ন‌ভেম্বর) রাজধানীর দিলকুশার হােটেল পূর্বাণী ইন্টারন্যাশনালে বিএইচবিএফসির ঋণের কিস্তি অনলাইনে জমা ব্যবস্থার উদ্বোধন করা হয়। ভার্চুয়া‌লি এ সেবার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিএইচবিএফসির পক্ষ থেকে জানা‌নো হয়, নতুন এ সেবা চালুর ফলে প্রতিষ্ঠানটির ঋণের কিত্তিসহ সব ধরনের বিক্রয়যােগ্য ফরমের মূল্য ও সরকার নির্ধারিত ফির অর্থ এখন যেকোনো স্থান থেকে তাৎক্ষণিক পরিশােধ করা যাবে।

এখন সােনালী ব্যাংক লি. (এসবিএল) এর সােনালী ই-সেবা পেমেন্ট গেটওয়ে থেকে গ্রাহকের নিজ অ্যাকাউন্টের টাকা স্থানান্তর, ডেবিট ও ক্রেডিট কার্ড অথবা মােবাইল ওয়ালেটের মাধ্যমে এ জমা সম্পন্ন করার সুযােগ তৈরি হয়েছে। পরে জমা করা অর্থের তথ্য এবং বিদ্যমান ঋণ স্থিতির তথ্য তাৎক্ষণিকভাবে অটো জেনারেটেড ভাউচার এবং এসএমএস এর মাধ্যমে গ্রাহক জানতে পারবেন।

বিএইচবিএফসির এ রিয়েল টাইম রিপেমেন্ট ব্যবস্থা উদ্বোধনের সময় অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে প্রতিষ্ঠানটির এ উদ্যোগের প্রশংসা করেন। এসময় তিনি প্রতিষ্ঠানটির অন্য সব সেবাও এভাবে ক্রমান্বয়ে ডিজিটালাইজড করা হবে বলে প্রত্যাশা ক‌রেন।

বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক মাে. আফজাল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মােহাম্মদ মুসলিম চৌধুরী, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার (ভার্চুয়া‌লি), আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মােহাম্মদ সলীম উল্লাহ, সোনালী ব্যাং‌কের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী এবং বিএইচবিএফসি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মাে. সেলিম উদ্দিন উপস্থিত ছিলেন।

এছাড়া বিএইচবিএফসি পরিচালনা পর্ষদের পরিচালক এবং কর্পোরেশন ও সোনালী ব্যাং‌কের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসআই/জেডএস