শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২০-২১ এর আলোকে উদ্ভাবন প্রদর্শনীতে (শোকেসিং) সার্বিক মূল্যায়নে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস) প্রথম স্থান অর্জন করেছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিসিকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের আয়োজিত উদ্ভাবন প্রদর্শনীতে মন্ত্রণালয়ের আওতাধীন ১৩টি দফতর ও সংস্থা এতে অংশগ্রহণ করে।

উদ্ভাবন প্রদর্শনীতে বিসিক ওএসএস প্রথম স্থান অর্জন করায় বিসিকে সনদপত্র প্রদান করেছে শিল্প মন্ত্রণালয়। শিল্প সচিব জাকিয়া সুলতানার হাত থেকে বিসিকের পক্ষে সনদপত্র গ্রহণ করেন বিসিক সচিব মো. মফিদুল ইসলাম। এ সময় পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) শরিফা খান উপস্থিত ছিলেন।

বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, দেশে পরিবেশবান্ধব শিল্পায়নে কাজ করে যাচ্ছে বিসিক। উদ্যোক্তাদের সবগুলো সেবা একই ছাতার নিচ থেকে প্রাপ্তি নিশ্চিত করতে বিসিক চালু করেছে ওয়ানস্টপ সার্ভিস।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পর পঞ্চম সংস্থা হিসেবে বিসিককে ওয়ানস্টপ সার্ভিস আইনে অর্ন্তভূক্ত করে গত ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে প্রধানমন্ত্রীর কার্যালয়। এরপর গত ১৩ জুন ওয়ানস্টপ সার্ভিস চালু করে বিসিক।

দেশের ক্ষুদ্র ও কুটির শিল্প বিকাশে মুখ্য প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বিসিক। পরিবেশবান্ধব শিল্পনগরী প্রতিষ্ঠা, ক্ষুদ্র ও কুটির শিল্পের নিবন্ধন প্রদান, উদ্যোক্তাদের উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, নতুন উদ্যোক্তা সৃষ্টি, নতুন উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নতুন উদ্যোক্তাদের নিজস্ব তহবিল থেকে ঋণ প্রদানসহ নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করে বিসিক।

বিসিক ২০৪১ সালের মধ্যে পরিবেশবান্ধব শিল্পসমৃদ্ধ উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৩টি ফ্ল্যাগশিপ কর্মসূচির সমন্বয়ে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ১৩টি ফ্ল্যাগশিপ কর্মসূচির অন্যতম কর্মসূচি হলো ২০৪১ সালের মধ্যে সারা দেশে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এলাকায় ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপনের মাধ্যমে এক কোটি উদ্যোক্তা সৃষ্টি এবং দুই কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। এ কর্মসূচির মধ্যে দুটি কর্মসূচি ইতোমধ্যে বাস্তবায়ন করেছে বিসিক। কর্মসূচি দুটি হলো বিসিক ওয়ানস্টপ সার্ভিস এবং বিসিক অনলাইন মার্কেট নামক অনলাইন মার্কেটপ্ল্যাটফর্ম চালু।

এসআই/ওএফ