শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন গ্রুপের দুই কোম্পানি ওরিয়ন ফার্মাসিটিউক্যালস এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেড। কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের যথাক্রমে ১২ ও ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) ঢাকা স্টক সূত্রে তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে ওরিয়ন ফার্মার শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকা ১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য মাত্র ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ ৪ টাকা ১ পয়সা মুনাফার মধ্যে শেয়ারহোল্ডারদের ১ টাকা ২০ পয়সা লভ্যাংশ দিচ্ছে। বাকি টাকা কোম্পানির অনান্য খাতে ব্যয় করবো।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ নভেম্বর। তাতে গত ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৯ টাকা ৭৬ পয়সা।

অপর কোম্পানি ওরিয়ন ইনফিউশন ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিদায়ী বছরের কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। অর্থাৎ ১ টাকা ৩৭ পয়সা মুনাফা থেকে একটা মুনাফা দেবে। বাকি ৩৭ পয়সা কোম্পানির অন্যান্য কাজে ব্যবহার করা হবে। ৩০ জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ১০ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ ডিসেম্বর। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ নভেম্বর। লভ্যাংশ ঘোষণার ফলে আজ কোম্পানিটির শেয়ার কেনা-বেচার লিমিট তুলে দেওয়া হয়েছে।

এমআই/এসএম