ভারত আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (আইআইটিএফ) ‘ফরেন প্যাভিলিয়ন ক্যাটাগরিতে’ ‘সিলভার অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশি প্যাভিলিয়ন। 

গতকাল মেলার সমাপনী অনুষ্ঠানে ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভির কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন নয়া দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের কনস্যুলার (বাণিজ্য) ড. এ কে এম আতিকুল হক।

মেলার ৪০তম আসরে এই বিভাগে ‘গোল্ড অ্যাওয়ার্ড’ জিতেছে বাহরাইনের প্যাভিলিয়নগুলো। প্রদর্শক এবং দর্শনার্থীদের অংশগ্রহন বিবেচনায়  এটা (ভারতীয় বাণিজ্য মেলা) বিশ্বের বৃহত্তম সমন্বিত বাণিজ্য মেলার মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়।  

এবারের মেলায় মোট ছয়টি সুসজ্জিত বাংলাদেশি স্টল তাদের পণ্য প্রদর্শন করেছে, যার মধ্যে ছিল- হস্তশিল্প, পাটজাত পণ্যের শাড়ি, খাদ্যপণ্য। সূত্র জানায়, বাংলাদেশ থেকে  পণ্য কেনার ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করায় অনেক বিদেশি ক্রেতা বাংলাদেশি পাটজাত পণ্য সম্পর্কেও খোঁজ খবর নেন।  দুই সপ্তাহব্যাপী এই মেলায় বাংলাদেশি প্যাভিলিয়নগুলো বিপুল জনসমাগম আকর্ষণ করেছে। দর্শনার্থীরা জামদানি শাড়ি, ঢাকাই মসলিন, পাটজাত পণ্য এবং প্রাণ পণ্য সামগ্রীর মতো বাংলাদেশি পণ্যে ব্যাপক আগ্রহ দেখিয়েছে। 

এ বছর ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশন (আইটিপিও) ৭০ হাজার বর্গমিটারেরও বেশি জায়গায় নতুন হলে এই মেলার আয়োজন করে। 
আইআইটিএফ-২০২১-এ স্থানীয় অংশগ্রহণকারীদের সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের ৯টি দেশ অংশ নেয়। তারা অন্যান্য পণ্য ছাড়াও বিভিন্ন রাজ্য থেকে ভারতীয় ঐতিহ্যপণ্য প্রদর্শন করে।  বাসস।  

এনএফ