বঙ্গবন্ধু, স্বাধীনতা ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা বলে মন্তব্য করেছে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। সোমবার বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন। 

মুজিব শতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তী ২০২১ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএসইসির প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

বিএসইসির চেয়ারম্যান জনাব মো. শহীদুল হক ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, অতিরিক্ত শিল্প সচিব কাজী সাখাওয়াত হোসেন, বিএসইসির পরিচালক (বাণিজ্যিক ও অতিরিক্ত সচিব) মো. মহিউদ্দীন আহমদ, পরিচালক (অর্থ ও যুগ্ম সচিব) মো. মনিরুল ইসলাম ও বিএসইসির সচিব এ কে আনোয়ার মোর্শেদ।

শিল্পমন্ত্রী বলেন, বিএসইসির আওতাধীন কারখানায় গতিশীলতা আনতে হবে। দেশি-বিদেশি উদ্যোক্তাদের সম্পৃক্ত করতে হবে। উন্নয়নে পরিকল্পনা আনতে হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিচ্ছেদ্য অঙ্গ। ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে এ দেশের মানুষের ভাগ্যের উন্নয়নে যে স্বপ্ন দেখেছিলেন তা স্থগিত হয়ে যায়। 

তিনি বলেন, অলাভজনক শিল্প কলকারখানাগুলোকে নতুন নতুন পরিকল্পনার মাধ্যমে লাভজনক প্রতিষ্ঠানে নিয়ে যেতে হবে। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে আমাদের অঙ্গীকার করতে হবে সব দুর্নীতির ঊর্ধ্বে থেকে বিএসইসিকে আরও কীভাবে উন্নয়নের দিকে এগিয়ে নেওয়া যায়।
 
আলোচনা সভার প্রাক্কালে শিল্পমন্ত্রী ও প্রতিমন্ত্রী বিএসইসি প্রাঙ্গণে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ শীর্ষক চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।

‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ চিত্র প্রদর্শনীতে মুক্তিযুদ্ধের ঘটনা প্রবাহ ইতিহাস ভিত্তিক ছবির মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। দেশ-বিদেশের ফটো সাংবাদিকদের তোলা বঙ্গবন্ধু এবং মুক্তিযোদ্ধাদের দুর্লভ ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে। নতুন প্রজন্মকে স্বাধীনতার প্রকৃত ইতিহাস এবং স্বাধীনতা ও বঙ্গবন্ধু অবিচ্ছেদ্য তা জানাতে এ আয়োজন করা হয়েছে।

এসআই/ওএফ