রাজধানীর ইসলামপুরে গত ২৪ নভেম্বর অভিযান চালায় ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। অভিযানে ক্লাসিক্যাল হোমটেক্স বিপণন প্রতিষ্ঠানে ১৪১ কোটি টাকার বিক্রয়ের তথ্য গোপন করার প্রমাণ পাওয়া যায়। যেখানে প্রায় ৬ কোটি টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে আজ মামলা দায়ের করেছে ভ্যাট গোয়েন্দা।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) অভিযান ও পরবর্তীতে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান ঢাকা পোস্টকে বলেন, গত মাসে ভ্যাট গোয়েন্দা রাজধানীর ইসলামপুরে নিজস্ব ব্র্যান্ড সংবলিত একটি তৈরি পোশাক বিপণন প্রতিষ্ঠানে অভিযান চালায়। এতে প্রাথমিকভাবে দেখা যায়, প্রতিষ্ঠানটি ১৪১ কোটি টাকার ভ্যাটযোগ্য বিক্রয় মূল্য গোপন করেছে। বিক্রয়মূল্যে প্রায় ৬ কোটি টাকা ভ্যাট ফাঁকি সংঘটিত হয়েছে। এ অভিযোগে ভ্যাট আইনে মামলা দায়ের হয়েছে।

ঢাকার জাহাঙ্গীর টাওয়ারের অবস্থিত ক্লাসিক্যাল হোমটেক্স ইন্ডাট্রিজ লিমিটেড। সারাদেশে প্রতিষ্ঠানটির ৬টি শাখা রয়েছে। প্রতিষ্ঠানটি মূলত বেড শিট, কম্ফর্টার, কম্বল ও অন্যান্য হোম টেক্সটাইল সামগ্রী তৈরি ও বিক্রি করে। নতুন ভ্যাট আইন অনুসারে পোশাকের ওপর ৭.৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য।

ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটি প্রকৃত সেবা বিক্রি গোপন করে চালান ব্যতীত সেবা সরবরাহ করে দীর্ঘ দিন যাবত সরকারের বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়ে আসছে। যে অভিযোগে সংস্থার উপ-পরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে গত ২৪ নভেম্বর অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে গোয়েন্দা দল দেখতে পায়, প্রতিষ্ঠানটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ঢাকা দক্ষিণ কমিশনারেটের আওতাধীন কোতোয়ালি বিভাগের আরমানিটোলা ভ্যাট সার্কেলে কম রাজস্ব পরিশোধ করেছে। সেবা প্রদানের বিপরীতে সেবার কোনো মূল্য তালিকা নেই; প্রতিষ্ঠানে কোনো ভ্যাট চালান ইস্যু করা হয় না এবং প্রদানকৃত সেবার স্বপক্ষে কোনো তথ্য সংরক্ষণ করা হয় না। এরপর প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে এবং প্রতিষ্ঠানের কম্পিউটারে ধারণকৃত তথ্যাদি যাচাই করে সেবা বিক্রি সংক্রান্ত বাণিজ্যিক দলিল লুকায়িত অবস্থায় জব্দ করা হয়।

ভ্যাট গোয়েন্দা সূত্রে আরও জানা যায়, জব্দ করা নথিপত্র যাচাই করে দেখা যায়, ২০১৭ সালের মে থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত সময়ে প্রতিষ্ঠানটি ২০০ কোটি ৬৭ লাখ ৮২ হাজার ৮২২ টাকার পণ্য বিক্রি করেছে। তবে প্রতিষ্ঠানটি স্থানীয় ভ্যাট সার্কেলে মাসিক রিটার্নে মোট ৭৬ কোটি ৮৫ লাখ ৩২ হাজার ৩৩১ টাকা বিক্রিয় প্রদর্শন করে।  ১৪০ কোটি ৯৯ লাখ ৫২ হাজার ৪৮৯ টাকার বিক্রয়ের তথ্য গোপন করেছে ক্লাসিক্যাল হোমটেক্স। যেখানে ৪ কোটি ৪৩ লাখ ৮ হাজার ৮৫৭ টাকার ভ্যাট ফাঁকি হয়েছে ও ১ কোটি ৫৫ লাখ ৭৮ হাজার ৪৯৩ টাকার সুদ প্রযোজ্য।

আরএম/এসকেডি