ইসলামী শরিয়াহ ভিত্তিক উইং স্থাপন এবং এর কার্যক্রম শুরু করার চূড়ান্ত অনুমতি পেয়েছে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড। মঙ্গলবার (৪ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক চিঠির মাধ্যমে অনুমোদনের বিষয়ে জানিয়েছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) মধ্যে বাংলাদেশ ফাইন্যান্সই একমাত্র প্রতিষ্ঠান যারা শরিয়াহ ভিত্তিক ইসলামিক উইং খোলার অনুমোদন পেয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ বলেন, এ অনুমোদন বাংলাদেশ ফাইন্যান্সের জন্য মাইলফলক; বাংলাদেশ ফাইন্যান্স ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের শর্তানুযায়ী শরিয়াহ ম্যানুয়াল প্রণয়ন, সম্পূর্ণ আলাদা ইসলামিক সিবিএস বাস্তবায়ন, প্রথিতযশা শরিয়াহ স্কলারদের সমন্বয়ে শরিয়াহ সুপারভাইজরি কমিটি গঠন, শরিয়াহ প্রডাক্টস প্রসেস গাইডলাইনস্ প্রণয়ন ও অনুমোদন এবং আমানত গ্রহণ, আয় বণ্টন ও ইনভেস্টমেন্ট পলিসি প্রণয়ন করেছে।

বাংলাদেশ ফাইন্যান্স আগেই কোম্পানির নিবন্ধিত সংঘ-স্মারক সংশোধন করে ইসলামী শরিয়াহ ভিত্তিক অর্থায়ন ব্যবসা পরিচালনাকে কোম্পানির অন্যতম ব্যবসায়িক উদ্দেশ হিসেবে সংযুক্ত করেছে।

পাশাপাশি কোম্পানির নিবন্ধিত সংঘ-বিধি সংশোধন করে একটি স্বতন্ত্র শরিয়াহ সুপারভাইজরি কমিটি গঠন করেছে ও কমিটি পরিচালনার জন্য বোর্ড কর্তৃক উপধারা অনুমোদন করেছে। এছাড়া ইসলামী শরিয়াহ ভিত্তিক অর্থায়ন ব্যবসায় পরিচালনার জন্য প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে একটি পৃথক ইসলামী অর্থায়ন বিভাগ গঠন করেছে এবং ইসলামি ফাইন্যান্সিংয়ে নিযুক্ত জনবলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করেছে।

চূড়ান্ত অনুমোদন পাওয়ায় এখন থেকে বাংলাদেশ ফাইন্যান্সের প্রিন্সিপাল শাখা, বংশাল শাখা, উত্তরা শাখা, গাজীপুর শাখা, চট্টগ্রাম শাখা এবং যশোর শাখায় ইসলামী শরিয়াহ ভিত্তিক ডিপোজিট গ্রহণ এবং রিটেইল, এসএমই এবং করপোরেট ইনভেস্টমেন্ট কার্যক্রম পরিচালনা করতে পারবে।

এসআই/এসএসএইচ