অস্বাভাবিক হারে দাম বাড়ার কোনো কারণ জানা নেই পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি)। বুধবার (১৯জুনায়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এই তথ্য জানিয়েছে কোম্পানিটি।

ডিএসইর পক্ষ থেকে কারণ জানতে চেয়ে ১৮ জানুয়ারি চিঠি দেওয়া হয়। তার জবাবে কোম্পানিটি ডিএসইকে জানিয়েছে, সম্প্রতি কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন বৃদ্ধির পেছনে কোম্পানির কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

গত ২৩ ডিসেম্বর থেকে অস্বাভাবিক হারে বাড়ছে বিএসসি শেয়ারের দাম। ওইদিন শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ৪৯ টাকা ৪ পয়সায়। গতকাল (১৮ জানুয়ারি) কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১৩৫ টাকা ৭ পয়সায়। অর্থাৎ শেয়ারটির দাম প্রায় তিনগুণ বেড়েছে। এই দাম বাড়ার পেছনে কারসাজি দেখছেন বিনিয়োগকারীরা।

১৯৭৭ সালে তালিকাভুক্ত সরকারি এই কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১৫ কোটি ২৫ লাখ ৩৫ হাজার ৪০টি। শেয়ারহোল্ডারদের সর্বশেষ ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির ৫২ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। বাকি শেয়ারের ২৪ দশমিক ৩০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ২৩ দশমিক ৬০ শতাংশ সাধারণে বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এমআই/এমএইচএস