কাজী মাহমুদ সাত্তার

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দেশের ব্যাংকিং জগতের সুপরিচিত নাম কাজী মাহমুদ সাত্তার।

আজ (রোববার) প্রতিষ্ঠানটি জানিয়েছে, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ১৯৮তম সভায় তিনি নির্বাচিত হন। প্রথিতযশা এই ব্যক্তিত্ব প্রায় ৪০ বছর ধরে দেশের শীর্ষস্থানীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছেন।

১৯৮১ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে কর্মজীবন শুরু করা মাহমুদ সাত্তার পরবর্তীতে বহুজাতিক এই ব্যাংকটির হয়ে মুম্বাই এবং মেলবোর্নেও কাজ করেন। দেশে ফিরে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকের কর্পোরেট ব্যাংকিংয়ে কর্তব্যরত অবস্থায় তিনি সফলভাবে বাংলাদেশের প্রথম ইনভেস্টমেন্ট ব্যাংকিং ইউনিট/কর্পোরেট ব্যাংকিং ইউনিট প্রতিষ্ঠা করেন। ১৯৯৫ সালে তিনি কর্পোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংকিং বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

দেশের অন্যতম প্রধান দুই বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং দ্য সিটি ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও হিসেবে দায়িত্ব পালন করেন। নেতৃত্ব, দূরদর্শিতা, অভিজ্ঞতা আর প্রজ্ঞা দিয়ে ব্যাংক দুটিতে তিনি আনেন আধুনিকতা, প্রযুক্তিগত উৎকর্ষ, কর্মসংস্কৃতির উন্নয়ন এবং উল্লেখযোগ্য ব্যবসায়িক অগ্রগতি। কিছুদিন আগেও তিনি ছিলেন ব্র্যাক ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক এবং বোর্ড এক্সিকিউটিভ কমিটির সদস্য।

কাজী মাহমুদ সাত্তার আইপিডিসির চেয়ারম্যানের দায়িত্বগ্রহণের পাশাপাশি বর্তমানে আরএসএ অ্যাডভাইজরি এবং ব্লু ওয়েলথ অ্যাসেট লিমিটেডের চেয়ারম্যানের দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি বিকাশ লিমিটেডের বোর্ড অব ডিরেক্টরসেরও একজন সদস্য।

এসআই/এইচকে