আন্তর্জাতিকভাবে অর্থাৎ বহির্বিশ্বে দেশের ব্র্যান্ড ইমেজ বাড়াতে বাংলাদেশের সমৃদ্ধশালী সংস্কৃতি ও ঐতিহ্য বিশ্বব্যাপী প্রচারের আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

শনিবার রাজধানীর গুলশানের শ্যুটিং ক্লাবে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালে ঐতিহ্য সংরক্ষণে প্রযুক্তির ভূমিকাবিষয়ক এক আলোচনায় তিনি এ আহবান জানান। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনারস অব বাংলাদেশের (এএফডিবি) যৌথ উদ্যোগে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

ফারুক হাসান বলেন, আমাদের স্থাপত্য, সাহিত্য, সংগীত, চিত্রকলা ও পোশাকে বাংলাদেশের সুদীর্ঘ দিনের সমৃদ্ধশালী ঐতিহ্যের প্রতিফলন রয়েছে। এ ঐতিহ্য ও সংস্কৃতির প্রচারণা বাংলাদেশকে একটি স্বতন্ত্র পরিচয় এনে দিতে সাহায্য করবে এবং এ স্বতন্ত্র পরিচয়ে ইতিবাচক ব্যান্ড ইমেজ বিশ্ব বাণিজ্যে বাংলাদেশকে তুলনামূলক সুবিধা দেবে।

হ্যান্ডলুম ফেস্টিভ্যালে দেশি-বিদেশি দর্শনার্থীদের জন্য বিভিন্ন তাঁত পণ্যের পাশাপাশি বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের তৈরি বিভিন্ন পণ্য প্রদর্শিত হচ্ছে। 

শনিবারের আলোচনায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনারস অব বাংলাদেশের (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ।

বিজিএমইএ সভাপতি বলেন, মসলিন, জামদানি এবং অন্যান্য তাঁতে বোনা শাড়ি যেমন খাদি, মটকা, মুগা, তসর, মণিপুরি প্রভৃতি পণ্য বাংলাদেশের গৌরবময় সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য বহন করে চলেছে। তিনি বলেন, সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যকে যুক্ত করে বাংলাদেশি পোশাক রফতানির সুযোগ খুঁজে বের করতে হবে। 

তিনি বলেন, আমরা যদি এ পোশাকগুলো বিদেশে বসবাসরত বাংলাদেশিদের কাছে পৌঁছাতে পারি, তাহলে এটি বাংলাদেশের ঐতিহ্যকে আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত করতে এবং আমাদের সমৃদ্ধ সংস্কৃতি রফতানির পথ প্রশস্ত করতে সহায়তা করবে।

একইদিন বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ইলেকট্রনিক সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএসএসএবি) প্রতিনিধিদল। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইএসএসএবির সভাপতি জহির উদ্দিন বাবর। এ সময় বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম উপস্থিত ছিলেন।

তাদের উদ্দেশে বিজিএমইএ সভাপতি বলেন, বিশ্বের সবচেয়ে নিরাপদ ও স্বচ্ছ পোশাক উৎপাদনকারী দেশ হিসেবে বিশ্বে বাংলাদেশের আবির্ভাব ঘটেছে। স্টেকহোল্ডারদের সমর্থন, সেই সঙ্গে উদ্যোক্তাদের দৃঢ় সংকল্প, প্রচেষ্টা ও বিনিয়োগের ফলে এ অর্জন এসেছে। নিরাপত্তার ক্ষেত্রে শিল্প তার উদ্যোগগুলো অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। ফারুক হাসান আশা প্রকাশ করেন যে, ইএসএসএবি নিরাপদ কর্ম পরিবেশ ক্ষেত্রে শিল্পকে সহযোগিতা দেওয়া অব্যাহত রাখবে।

এমআই/আরএইচ