চলতি অর্থবছরের (২০২১-২২) সাত মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩০.২১ শতাংশ, যা টাকার হিসেবে ৭১ হাজার ৫৩২ কোটি ৯৭ লাখ টাকা। গত বছরের একই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ২৮ দশমিক ৪৫ শতাংশ। টাকার অংকে গত বছরের সাত মাসে এডিপি বাস্তবায়ন হার ছিল ৬১ হাজার ৪৯ কোটি টাকা। 

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এডিপি বাস্তবায়নের সর্বশেষ তথ্য প্রকাশ করে। সেখান থেকে এসব তথ্য জানা গেছে।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন হয় ৩২ দশমিক শূন্য ৭ শতাংশ। ওই সময় ব্যয় হয় ৬৮ হাজার ৯৮০ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়িত হয় ৩৪ দশমিক ৪৩ শতাংশ, ব্যয় হয়েছিল ৬২ হাজার ২৮২ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে ৩৩ দশমিক ৩৫ শতাংশ, ব্যয় হয়েছিল ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে এডিপির বাস্তবায়ন হয়েছিল ৩২ দশমিক ৪১ শতাংশ। ওই সময় ব্যয় হয়েছিল ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা।

এ বিষয়ে আজ একনেক সভার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, করোনা সংকট কাটিয়ে আমরা ঘুরে দাঁড়াচ্ছি। গত অর্থবছর এডিপি বাস্তবায়ন চলতি অর্থবছরের তুলনায় কম ছিল। এখন বাস্তবায়ন যাই হোক না কেন, অর্থবছর শেষে এডিপি বাস্তবায়ন হার অনেক বেড়ে যাবে। কারণ অর্থবছরের শেষের দিকে কাজের বিল পরিশোধ করলে বাস্তবায়ন হার প্রত্যাশা অনুযায়ী হবে। 

উল্লেখ্য, চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার এডিপি বাস্তবায়ন করা হচ্ছে। যা ২০২০-২১ অর্থবছরের চেয়ে ২০ হাজার ১৭৯ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের এডিপিতে সরকার দিচ্ছে ১ লাখ ৩৭ হাজার ৩০০ কোটি টাকা। আর উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ নেওয়া হয়েছে ৮৮ হাজার ২৪ কোটি টাকা।

এসআর/এসকেডি