শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) লিমিটেড। ১৯৮৬ সালে ব্যাংক খাতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের একটি করে বোনাস শেয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (৩০ মার্চ) কোম্পানির ৪৬৯তম পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগের বছর ২০২০ সালেও কোম্পানিটি শেয়ারহোল্ডাদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তবে এর মধ্যে ৫ শতাংশ নগদ আর বাকি ৫ শতাংশ ছিল বোনাস শেয়ার। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে কোম্পানি সচিব এটিএম তাহমিদুজ্জামান ঢাকা পোস্টকে জানান, ২০২১ সালে ইউসিবি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৯২ পয়সায়। সেখান থেকে ১২৭ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার ৯৪৯ শেয়ারহোল্ডারদের জন্য একটি করে শেয়ার দেবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ২ টাকা ৩১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগের ২০১৯ সালেও ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির ৩৯তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ৯জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে বিকেল ৩টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

৩১ ডিসেম্বর ২০২১ সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৯ টাকা ২৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২৭ টাকা ৯৬ পয়সা।

এমআই/আইএসএইচ