ব্যাংক আমানতের সুদহার সীমার মধ্যে না রেখে উন্মুক্ত করা হয়েছে। এখন থেকে ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রয়োজন অনুযায়ী আমানতের সুদহার নিজেরাই নির্ধারণ করতে পারবে। ফলে আমানতের সুদ হারে যে নির্ধারিত সীমা ছিল তা আর থাকছে না। পাশাপাশি ভোক্তা ঋণেরও সুদহার বাড়াতে পারবে ব্যাংক।  

রোববার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) জন্য ঘোষিত নতুন মুদ্রানীতিতে এ ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ সময় নতুন এ মুদ্রানীতির ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট (এমপিএস)’ প্রকাশ করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। 

অনুষ্ঠানে বাংলা‌দেশ ব্যাং‌কের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান, আবু ফরাহ মো. নাছের, এ কে এম সাজেদুর রহমান খান, বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস, প্রধান অর্থনীতিবিদ ড. হা‌বিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সহ গবেষণা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছি‌লেন।

আরও পড়ুন >> নীতি সুদ হার বাড়িয়ে মুদ্রানীতি ঘোষণা

নতুন মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক বলছে, আমানতের সুদহার উন্মুক্ত করে দেওয়া ও ঋণ সুদহারে কিছুটা শিথিল করায় তা আমানতের সুদহার বাড়াতে সহায়তা করবে। বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় আমানতের সর্বনিম্ন সুদহার তুলে দেওয়া হয়েছে। এ ছাড়া ভোক্তাঋণের ক্ষেত্রে সুদহার ৩ শতাংশ পর্যন্ত বাড়ানো যাবে। বর্তমানে ব্যাংকের সব ধরনের ঋণের সুদহার ৯ শতাংশ। ভোক্তাঋণের সুদহার বাড়ানোর ফলে ব্যাংকগুলো তা ১২ শতাংশ পর্যন্ত করতে পারবে। বিপরীত দিকে শিল্পঋণসহ অন্যান্য ঋণের ক্ষেত্রে সুদহারের বিষয়ে কোনো ঘোষণা দেয়নি কেন্দ্রীয় ব্যাংক।  

এর আগে ২০২১ সালের আগস্টে আমানতের সর্বনিম্ন সুদহার বেঁধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। ওই সময় বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছিল, ৩ মাস ও তার বেশি মেয়াদি আমানতের সুদ কোনোভাবেই ৩ মাসের গড় মূল্যস্ফীতির কম হতে পারবে না। বর্তমানে দেশে মূল্যস্ফীতি যেখানে ঊর্ধ্বমুখি তাতে আমানতের সুদহারও বাড়ানো হলো। এছাড়া আজ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ বৈঠকেও সুদহার নিয়ে আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে, মূল্যস্ফীতির চাপ কমা‌তে পাশাপা‌শি বি‌নি‌য়োগ ও কর্মসংস্থানের ল‌ক্ষ্যে ঋণ সরবারহ নি‌শ্চিত কর‌তে নী‌তি হার হিসা‌বে বি‌বে‌চিত রে‌পো সুদহার ২৫ বে‌সিস প‌য়েন্ট বা‌ড়ি‌য়ে ৫ দশ‌মিক ৭৫ থে‌কে ৬ শতাংশ করা হ‌য়ে‌ছে। অর্থাৎ এখন কেন্দ্রীয় ব্যাংক থে‌কে ব্যাংকগু‌লো জরু‌রি প্র‌য়োজ‌নে অর্থ নি‌লে গুনতে হ‌বে অতিরিক্ত সুদ। রিভার্স রে‌পোও ২৫ বে‌সিস প‌য়েন্ট বা‌ড়ি‌য়ে ৪ শতাংশ থে‌কে ৪ দশ‌মিক ২৫ শতাংশ করা হ‌য়ে‌ছে। এখন কেন্দ্রীয় ব্যাংকে টাকা রাখ‌লে ব্যাংকগু‌লোকে আগের চে‌য়ে বে‌শি সুদ পা‌বে। এছাড়া মুদ্রা সরবরাহের লক্ষ্যমাত্রা ১২ দশমিক ১০ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৫০ শতাংশে নামানো হয়েছে।

এছাড়া বাজারে অর্থ সরবরাহ কমাতে মুদ্রা সরবরাহের লক্ষ্যমাত্রা ১২ দশমিক ১০ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৫০ শতাংশে নামানো হয়েছে।

এসআই/জেডএস