দেশের বেসরকারি খাতের শীর্ষ ১০ টেকসই ব্যাংক ও পাঁচটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রথমবারের মতো সাসটেইনেবল রেটিং প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। চারটি সূচকের ওপর ভিত্তি করে টেকসই মান যাচাই করা হয়েছে। এগুলো হলো টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, সবুজ প্রকল্পে অর্থায়ন ও টেকসই কোর ব্যাংকিং সূচক।

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগের মহাব্যবস্থাপক খোন্দকার মোরশেদ মিল্লাত জানান, ২০২০ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমের ওপর ভিত্তি করে এ মান প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর পাঠানো তথ্য ও কেন্দ্রীয় ব্যাংকের ৮টি বিভাগের তথ্যের সঙ্গে মিলিয়ে এ মান নির্ধারণ করা হয়েছে।

শীর্ষ ১০টি টেকসই ব্যাংকের তালিকায় রয়েছে- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ্‌-বাংলা, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, দি সিটি ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, এটা সত্যিই গর্বের বিষয় যে আমরা দেশের শীর্ষ ১০টি টেকসই ব্যাংকের তালিকায় স্থান করে নিয়েছি। এ অর্জন সম্ভব হয়েছে আমাদের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ, পরিচালনা পর্ষদ এবং ম্যানেজমেন্টের সার্বক্ষণিক দিকনির্দেশনা ও প্রতিষ্ঠানে টেকসই কর্মসূচি ব্যবস্থাপনায় সহযোগিতার কারণে।

তিনি বলেন, ব্যাংকের জন্য টেকসই হওয়ার মূল চাবিকাঠি হলো সিএসআর (সামাজিক দায়বদ্ধতা) কর্মসূচির বাইরেও কৌশলগতভাবে গ্রিন এবং টেকসই অর্থায়নে অবদান রাখা। এর বাইরে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে সময়মত প্রতিবেদন দাখিল, পরিবেশগত ও সামাজিক ব্যবস্থাপনা ব্যবস্থার কার্যকারিতার মাধ্যমে ঝুঁকি প্রশমন এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের নির্দেশের যথাযথ বাস্তবায়ন করা।

শীর্ষ ৫ আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- হজ ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড অ্যাগ্রিকালচার ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড এবং ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড।

এসআই/এসএম