বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন ফিন্যান্সিয়াল সেক্টর সাপাের্ট অ্যান্ড স্ট্রাটেজিক প্লানিং ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক শেখ মাে. সেলিম।
 
সোমবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্সের পক্ষ থে‌কে এ তথ্য জা‌না‌নো হ‌য়েছে। এর আগে গত ২ ডিসেম্বর এক কর্মচারী নির্দেশে তাকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দিয়ে বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিসে বহাল করা হয়।

শেখ সেলিম ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যােগদান করেন। মেধাবী এই ব্যাংকার খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন। পরে ইংল্যান্ডের হুল বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট বিষয়ে এমবিএ ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন এবং ইনস্টিটিউট অব ব্যাংকার্স থেকে ব্যাংকিং ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি দেশে ও দেশের বাইরে ব্যাংকিং ও ফাইন্যান্স, এসএমই ব্যাংকিংসহ বিভিন্ন বিষয়ে অনুষ্ঠিত ট্রেনিং প্রােগ্রাম, ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণ করেন।

দাফতরিক প্রয়ােজনে তিনি ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, কোরিয়া, পােল্যান্ড, চেক রিপাবলিক, আয়ারল্যান্ড, জার্মানি, ফ্রান্স, ইটালি এবং নেদারল্যান্ড ভ্রমণ করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট, ইইএফ ইউনিট, হিউম্যান রিসাের্সেস ডিপার্টমেন্ট ও ইন্টারনাল অডিট ডিপার্টমেন্টসহ বাংলাদেশ ব্যাংকের খুলনা ও রংপুর অফিসে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে অনুষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

মহাব্যবস্থাপক হিসেবে মো. সেলিম এসএমই অ্যান্ড স্পেশাল প্রােগ্রামস ডিপার্টমেন্ট, সচিব বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ এবং ফিন্যান্সিয়াল সেক্টর সাপাের্ট অ্যান্ড স্ট্রাটেজিক প্লানিং ডিপার্টমেন্টে দায়িত্ব পালন করেন।

তিনি খুলনা জেলার ফুলতলা উপজেলার শিরােমনি গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

এসআই/জেডএস