দেশের পুঁজিবাজারের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবধারী বিনিয়োগকারীর সংখ্যা ২০ লাখ ৬৫ হাজার ৭২৫ জন। এর মধ্যে ২৭ হাজার জন বিনিয়োগকারী অর্ধকোটিপতি। শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএলের তথ্য মতে, গত বছরের ২৩ নভেম্বর পর্যন্ত সময়ে পুঁজিবাজারে ৫০ লাখ টাকা বিনিয়োগ রয়েছে এমন বিনিয়োগকারীর সংখ্যা ছিল ২৭ হাজার ৩০ জন। আর ৪০ লাখ টাকা বিনিয়োগ ছিল এমন বিনিয়োগকারী ছিল ৩৩ হাজার ৯৩ জন। ৩০ লাখ টাকা বিনিয়োগ ছিল ৪৩ হাজার ১২৬ জনের। ২০ লাখ টাকা বিনিয়োগ ছিল ৬২ হাজার ৪৬৩ জনের এবং ১০ লাখ টাকা বিনিয়োগ ছিল ১ লাখ ১২ হাজার ৪৩৮ জনের।

এছাড়া ৫ লাখ টাকা করে বিনিয়োগ ছিল ১ লাখ ৮৫ হাজার ৫৯৬ জনের। পাশাপাশি ১৫ লাখ ৩৬ হাজার ৮৬২ জন বিনিয়োগকারীর ছিলেন যাদের ১ লাখ থেকে একটি পর্যন্ত শেয়ারে বিনিয়োগ ছিল। এ সময় সাড়ে চার লাখ বিনিয়োগকারীর কোনো শেয়ার ছিল না।

সিডিবিএলের তথ্য মতে, চলতি বছরের ৩ মার্চ সময় পর্যন্ত ২০ লাখ ৬৫ হাজার বিও হিসাব রয়েছে। এর মধ্যে পুরুষ বিনিয়োগকারীর সংখ্যা ১৫ লাখ ৩৫ হাজার ৭৭৯ জন। আর নারী বিনিয়োগকারীর ৫ লাখ ১৪ হাজার ২৫৯ জন। এর মধ্যে চার লাখ ৬০ হাজার ৬৯৫ জন বিও হিসাবধারী বিনিয়োগকারীর কোনো শেয়ার নেই।

এমআই/এসএসএইচ