পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড (আরডি ফুড) এবং প্যাসিফিক ডেনিমসের বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ফলে আরডি ফুড ৩ শতাংশ এবং প্যাসিফিক ডেনিমস ১ শতাংশ শেয়ার লভ্যাংশ ইস্যু করে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে।

সোমবার (৭ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, আরডি ফুডের পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

এরপর বোনাস লভ্যাংশের এই প্রস্তাব কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অনুমোদন করেন। তারপরও চূড়ান্ত অনুমোদনের জন্য বিএসইসিতে প্রস্তাব পাঠানো হয়। কোম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে বোনাস শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে বিএসইসি।

বোনাস লভ্যাংশ পাওয়ার যোগ্যতা নির্ধারণের জন্য আগামী ১৪ মার্চ কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ওইদিন যাদের কাছে আরডি ফুডের শেয়ার থাকবে, তারাই কেবল বোনাস লভ্যাংশ পাবেন।

একইভাবে অপর কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ ও ১ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এরপর বোনাস লভ্যাংশের এই প্রস্তাব কোম্পানির এজিএমে শেয়ারহোল্ডাররা অনুমোদন করেন।

তারপর চূড়ান্ত অনুমোদনের জন্য বিএসইসির কাছে আবেদন করে কোম্পানি। কোম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে বোনাস শেয়ার ছেড়ে অর্থ উত্তোলনের জন্য কোম্পানিটিকে অনুমোদন দিয়েছে বিএসইসি। বস্ত্র খাতের কোম্পানিটির যোগ্য বিনিয়োগকারী নির্ধারণের জন্য আগামী ১৪ মার্চ রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। 

এমআই/জেডএস