সূচকের সামান্য উত্থানের মধ্যে দিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (১৫ মার্চ) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। আগের দিনের মতোই এদিন ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। তবে অপরদিকে দাপট দেখিয়েছে মিউচ্যুয়াল ফান্ড খাত।

মঙ্গলবার মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে একটির আর অপরিবর্তিত ছিল দুইটির। মিউচ্যুয়াল ফান্ডের পাশাপাশি বহুজাতিক ও নামি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে বেশির ভাগ শেয়ারের দাম কমার পর ডিএসইতে লেনদেন বেড়েছে। তবে কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসইর তথ্য অনুযায়ী, শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে মঙ্গলবার বাজারটিতে ৩৭৯টি প্রতিষ্ঠানের ৩৪ কোটি ৬ লাখ ১৬ হাজার ৪৬৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক এক দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৩ দশমিক ৯৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১ দশমিক ৫১ পয়েন্ট। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৬৫ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৮৬ কোটি ৫১ লাখ ২ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে মঙ্গলবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, আমরা নেটওয়ার্কস, আমরা টেকনোলজি, অগ্নি সিস্টেমস, বিএসসি,  বিডিকম,নাহী অ্যালুমিনিয়াম, এডভার্ট ফার্মা এবং ওরিয়ন ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ২৬ কোটি ১৯ লাখ ১৪ হাজার ৫০২ টাকার শেয়ার। এর আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৩০ কোটি ১ লাখ ৯০ হাজার ৫৩৩ টাকার শেয়ার।

এমআই/এনএফ