শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ব্যাংক এশিয়া লিমিটেড। যা গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ।

বুধবার (১৬ মার্চ) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০২১ সালে ব্যাংক এশিয়ার শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৪পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি দেড় টাকা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

২০০৪ সালে তালিকাভুক্ত ব্যাংকটির ২০২০ সালে শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৭৪ পয়সা। সেখান থেকে ১০ শতাংশ নগদ অর্থাৎ শেয়ার প্রতি এক টাকা করে লভ্যাংশ দিয়েছিল। যা ছয় বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৫ সালে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। ব্যাংকটি ২০১১ সালে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সেই হিসেবে ১০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ লভ্যাংশ দিল ব্যাংক এশিয়া।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ এপ্রিল। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

১১৬ কোটি ৫৯ লাখ ৬ হাজার ৮৬০টি শেয়ারের কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২১ সালে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ৩৩ পয়সা। কোম্পানিটির শেয়ার বুধবার সর্বশেষ লেনদেন হয়েছে ২০ টাকা ৬০ পয়সা।

এমআই/ওএফ