তিনদিন সূচকের উত্থান আর একদিন পতনের মধ্য দিয়ে মার্চের আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল (১৭ মার্চ) পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল। তাই সপ্তাহটিতে বাজারে চার কর্মদিবস (১৩ থেকে ১৬ মার্চ) লেনদেন হয়েছে।

বিদায়ী সপ্তাহে সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ফলে বিনিয়োগকারীদের বাজার মূলধন বেড়েছে সাড়ে ৫ হাজার কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আলোচিত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫৯টির, কমেছে ১০৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছিল ২০৭টির, কমেছিল ১৫৬টির, আর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অধিকাংশ শেয়ারের দাম বাড়লেও গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৮ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৪ দশমিক ৩১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৮ পয়েন্টে।

তিনটি সূচক বাড়ায় বিনিয়োগকারীদের বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬৮৬ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ২৩৯ টাকা। গত সপ্তাহের প্রথম কার্যদিবস ১৩ মার্চ লেনদেন শুরুর দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৫ হাজার ১০৬ কোটি ৬ লাখ ৬ হাজার ৭৩১ টাকা।

সপ্তাহের শেষ কার্যদিবস ১৬ মার্চ লেনদেন শেষে বাজারে মূলধন দাঁড়ায় ৫ লাখ ৪০ হাজার ৭৯২ কোটি ৬২ লাখ ৮২ হাজার ৯৭০ টাকা। যা শতাংশের হিসাবে এক দশমিক ৬ শতাংশ বেশি। এর মাধ্যমে টানা চার সপ্তাহ পর বাজার মূলধন বাড়ল।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৮৮৬ কোটি ৫৮ লাখ ৯২ হাজার ২৪২ টাকা। আগের সপ্তাহের পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৭২ কোটি ১৪ লাখ ২০ হাজার ৬৩৪ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮৫ কোটি ৫৫ লাখ ২৮ হাজার ৩৯২ টাকা। যা শতাংশের হিসাবে ২ দশমিক ১৫ শতাংশ কমেছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৩৪টির, কমেছে ৮৯টির, আর অপরিবর্তিত ছিল ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ২৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮২১ পয়েন্টে। সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১২০ কোটি ৮৫ লাখ ৪ হাজার ৯৫০ টাকার।

এমআই/এমএইচএস