শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ঢাকা ব্যাংক লিমিটেড। ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য প্রতিষ্ঠানটির পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে ব্যাংকটির শেয়ারহোল্ডাররা ১ টাকা ২০ পয়সা করে লভ্যাংশ পাবেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকা ব্যাংকের ৪১৯তম পর্ষদ সভায় অনুষ্ঠিত হয়। সভায় জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২১ সালে আর্থিক প্রতিবেদন অনুমোদন দেওয়া হয়।

বুধবার (২৭ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরের ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ২৫ পয়সায়। সেখান থেকে ৯৪ কোটি ৯৬ লাখ ২৪ হাজার ৭৫৪টি শেয়ারহোল্ডারদের ১ টাকা ২০ পয়সা করে শেয়ার লভ্যাংশ দেওয়া হবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় হবে।

এর আগের বছর ঢাকা ব্যাংকের শেয়ার প্রতি আয় হয়ে ছিল ২ টাকা ৯ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। নগদ লভ্যাংশ দিয়েছিল ৬ শতাংশ আর বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল ৬ শতাংশ। সে হিসেবে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে প্রতিষ্ঠানটির মুনাফা ও নগদ লভ্যাংশ দেওয়ার হার দুটির বেড়েছে।

২০০০ সালে তালিকাভুক্ত হওয়ার পর এবার সর্বোচ্চ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। এর আগের ২০১৬ সালে সর্বোচ্চ ১০ শতাংশ (শেয়ার প্রতি এক টাকা) নগদ লভ্যাংশ দিয়েছিল তারা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ২৭তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ জুন। ওদিন বেলা ৩টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। সেজন্য কোম্পানির রেকর্ড সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে ২৪মে।

বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৮পয়সা। যা ২০২০ সালে ছিল ২০ টাকা ৪৭ পয়সা।

লভ্যাংশ ঘোষণার পর আজ ঢাকা ব্যাংকের শেয়ারের দাম বাড়ছে। মঙ্গলবার ১৪ টাকা ১০ পয়সায় সর্বশেষ লেনদেন হয়।

এমআই/এমএইচএস