শেয়াহোল্ডারদের জন্য লভ্যাংশ নগদ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক (এক্সিম) অব বাংলাদেশ লিমিটেড ও বিমা খাতের প্রতিষ্ঠান ফিনিক্স ইনস্যুরেন্স লিমিটেড।

বুধবার (২৭ এপ্রিল) কোম্পানি দুটির পর্ষদ সভায় গত ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য যথাক্রমে ১০ ও ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

প্রতিষ্ঠান দুটির মধ্যে ২০২১ সালে এক্সিম ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে প্রতিটি শেয়ারহোল্ডররা এক টাকা করে লভ্যাংশ পাবেন।

আগের বছর ব্যাংকটির ইপিএস ছিল ১ টাকা ৯৪ পয়সা। সেই বছরের শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। আগের বছরের চেয়ে ব্যাংকটির মুনাফা কমেছে। কিন্তু লভ্যাংশ গত বছরের সমানই দিয়েছে।

মুনাফা কমার বছরে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ৭২ পয়সা। যা আগের বছর ছিল ২১ টাকা ১৩ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের সকাল ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।

একই দিন ২০২১ সালে শেয়ারহোল্ডাদের জন্য ১৫ শতাংশ করে লভ্যাংশ ঘোষণা করেছে বিমা কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড। ২০২১ সালে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২০ পয়সা। আগের বছর বিমার ইপিএস ছিল ২ টাকা ৩৩ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে মুনাফা কমেছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদেনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের এজিএম অনুষ্ঠিত হবে। রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে।

এমআই/আইএসএইচ