ঈদ পরবর্তী সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (৮ মে) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন। ফলে লেনদেনের প্রথম দুই ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭০ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। আর একই সময়ে দুই পুঁজিবাজারে লেনদেন হয়েছে প্রায় ৫শ কোটি টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে দুপুর ১২টা ৫ মিনিট পর্যন্ত সময়ে ‍৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫৯টির দাম।

প্রথম দুই ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ২ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৩ কোটি ৭৮ লাখ ৮১ হাজার টাকা।

একই সময় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭০ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ১০ কোটি ৪৯ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার।

সিএসইতে দুই ঘণ্টায় ২০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

এমআই/এসএসএইচ