পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন বিমা কোম্পানির শেয়ার কারসাজির দায়ে আবুল খায়ের হিরোকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ২ কোটি টাকার বেশি জরিমানা করেছে বলে জানা গেছে।

তালিকাভুক্ত ওই কোম্পানিগুলো হচ্ছে এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেস লিমিটেড।

বিএসইসির তথ্য মতে, কোম্পানির তিনটির মধ্যে শেয়ার কারসাজির দামে একটি কোম্পানির জন্য ১ কোটি ১০ লাখ টাকা, একটি কোম্পানির জন্য ৭০ লাখ এবং আরেকটি কোম্পানির শেয়ার কারসাজির জন্য ৩০-৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।      

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির এক কমিশনার। তিনি নাম না প্রকাশের শর্তে বলেন, চলতি মাসের এক কমিশন সভায় আবুল খায়ের হিরোর শেয়ার কারসাজির প্রমাণ পাওয়া গেছে। ফলে হিরোকে শাস্তি হিসেবে ২ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। আরও কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজির বিষয়ে তদন্ত করা হচ্ছে। এগুলোতেও মনে হচ্ছে শেয়ার কারসাজি আছে। সেগুলোতে কারসাজি প্রমাণিত হলে বড় ধরনের শাস্তি পাবে।

এ বিষয়ে আবুল খায়ের হিরো বলেন, আমি শুনেছি জরিমানা করা হয়েছে। কিন্তু আমার কাছে কোনো চিঠি আসেনি।

বিএসইসির তথ্য মতে, আবুল খায়ের হিরো ও গ্যাংরা মিলে জুন ২০২০ থেকে জানুয়ারি ২০২১ সালে শেয়ার কারসাজির মাধ্যমে এশিয়া ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বাড়িয়েছে ৬৫৮ শতাংশ। অর্থাৎ ১২৯ টাকা। বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বাড়ানো হয় ১৬৩ টাকা বা ৮৫৯ শতাংশ। এছাড়াও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বাড়িয়েছে ১৪৪ টাকা বা ২০০ শতাংশ।

এমআই/আইএসএইচ