মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এবি ব্যাংক, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স এবং ইউনিলিভার কনজ্যুমার লিমিটেডের। চলতি বছরের এপ্রিল থেকে জুন সমাপ্ত প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদেন এ চিত্র উঠে এসেছে। সোমবার (২৫ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালের এপ্রিল থেকে জুন প্রান্তিকে এবি ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১৬ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ে তুলনায় আয় ৮ পয়সা বেড়েছে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৩৫ শতাংশ বেড়েছে। শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪২ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে মুনাফা হয়েছিল ৩১ পয়সা । ২০২২ সালের ৩০ জুন কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০ দশমিক ৫৫ টাকায়।

আরও পড়ুন: এক বছর পর ৬ হাজারের নিচে সূচক

বিমা খাতের কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে ৩ পয়সা। ডিএসইর তথ্য অনুসারে, চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪৫ পয়সা। যা এক বছর আগে ছিল ৪২ পয়সা। অর্থাৎ মুনাফা ৩ পয়সা বেড়েছে।

আর জানুয়ারি থেকে জুন সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৬ শতাংশ বেড়েছে। তাতে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ দশমিক ৪৬ টাকায়।

অপর কোম্পানি ইউনিলিভার কনজ্যুমার লিমিটেডের এপ্রিল-জুন সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৪ টাকা ৯৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮ টাকা ৩৯ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা ৬ টাকা ৬০ টাকা বা ৭৮ শতাংশ বেড়েছে।

তাতে ২০২২ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০৮ টাকা ২০ পয়সায়।

এমআই/এসএসএইচ