শেয়ারহোল্ডারদের সাড়ে ৭ লাখ টাকা টাকা লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিবরা ইনফিউশনস লিমিটেড। জুলাই ২০১৯ থেকে ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাতে ১৫ লাখ ১ হাজার ৯২০টি শেয়ারহোল্ডাররা মোট ৭ লাখ ৫০ হাজার ৯৬০ টাকা লভ্যাংশ পাবেন।

রোববার (২৪ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২০ সালে ৩০ জুন পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭ টাকা ৭৮ পয়সা। তাতে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২৬১ টাকায়।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২১ আগস্ট। এ জন্য কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ আগস্ট।

আরও পড়ুন: পুঁজি কমলো আরও সাড়ে ১২ হাজার কোটি টাকা

১৯৯৪ সালে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তবে ২০১৮ সালে ২০ শতাংশ বোনাস এবং ২০১৭ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। এবছর কোম্পানির রিজার্ভ থেকে লভ্যাংশ দিয়েছে। বর্তমানে রিজার্ভ সারপ্লাস রয়েছে ১৮৯ কোটি ৯ লাখ টাকা।

কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১৫ লাখ ১ হাজার ৯২০টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার ৩৪ দশমিক ৪৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১৩ দশমিক ২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫২ দশমিক ৫৫ শতাংশ।

১ কোটি ৫০ লাখ ২০ হাজার টাকার কোম্পানিটির বাজার মূল্য ১৪৪ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার টাকা। প্রতিটি শেয়ারের দাম ৯৫১ টাকা ৯০ পয়সা।

এমআই/এসএসএইচ