বস্ত্র ও প্রকৌশল খাতের শেয়ারে দাম বৃদ্ধির উপর ভর করে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। ফলে টানা দুই দিন দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) পুঁজিবাজারে উত্থান হয়েছে।

দিনভর সূচক ওঠানামা শেষে এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আগের দিনের মতো আজও শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্যদিয়ে লেনদেন শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা সংকট দেখা দেয়। অবস্থা এমন হয় যে প্রায় ৭০টি কোম্পানির শেয়ারের ক্রেতা ছিল না। তবে বাজারের চিত্র পাল্টে যায় বস্ত্র ও প্রকৌশল খাতের শেয়ারের চমকে।

এদিন প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ২০টির দাম বেড়েছে, কমেছে ১১টির, আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ারের দাম। বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির, তার বিপরীতে কমেছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বাকি ২৭টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এছাড়াও ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯ কোম্পানির শেয়ারের দাম। এই তিন খাতের শেয়ারের দাম বাড়ায় উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার।

তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ২৫ কোটি ৯১ লাখ ৪৩ হাজার ৭৫২টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৪৮০ কোটি ৭ লাখ ৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৬০ কোটি ৭৪ লাখ ৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৭টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১২৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লেও কমেছে অন্য দুই সূচক। এর মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৫০ পয়েন্ট কমে ১ হাজার ৪২৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩ দশমিক ১১ পয়েন্ট কমে ২ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

গতকালের মতো আজও যথারীতি লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড এবং ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এদিন লেনদেনে তৃতীয় স্থান দখল করেছে জেএমআই হসপিটাল। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল- বাংলাদেশ শিপিং করপোরেশন, আইপিডিসি ফাইন্যান্স, শাইনপুকুর সিরামিক, লাফার্জহোলসিম, মালেক স্পিনিং, শাহজীবাজার পাওয়ার এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ২ লাখ ৭৪ হাজার ২০৮ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯২ লাখ ৮৫ হাজার ৩৮৪ টাকার শেয়ার।

এমআই/জেডএস