প্রথম প্রান্তিকে লোকসানে থাকা বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় ফিরেছে। তবে দুই প্রান্তিকে মিলে এখনো শেয়ার প্রতি ২৪ পয়সা লোকসানে রয়েছে কোম্পানিটি। কোম্পানির অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

যা বুধবার (২১ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪৯ পয়সা। অথচ ২০২১ সালের একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩১ পয়সা। অর্থাৎ প্রথম প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ার প্রতি ৮০ পয়সা লোকসান হয়েছে।

তবে কোম্পানিটি দ্বিতীয় প্রান্তিকে লোকসান কমিয়েছে। দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল থেকে জুন ২০২২ সময়ে শেয়ার প্রতি আয় হয়েছে ২৫ পয়সা। যা আগের বছরে ছিল ৪৯ পয়সা। এর মাধ্যমে ২০২১ সালের একই সময়ের তুলনায় ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে ২৪ পয়সা।

সবমিলিয়ে চলতি বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৪ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৮০ পয়সা।

তাতে ৩০ জুন সমাপ্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৮ পয়সা।

কোম্পানিটি ২০২১ সালে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৯৯ পয়সা।

পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রম অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ৩০ অক্টোবর। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা ১১টায় কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ অক্টোবর।

এমআই/জেডএস