প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা মূলধন সংগ্রহের অনুমোদন পেয়েছে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড।

আজ বুধবার (২১ সেপ্টেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৯তম সভায় ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের জন্য কোম্পানিটিকে অনুমোদন দেওয়া হয়।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে সভায় চারজন সদস্য উপস্থিত ছিলেন। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, আজকের সভায় মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রতিটি ১০ টাকা ইস্যু মূল্যের ৭ কোটি সাধারণ শেয়ার আইপিওর মাধ্যমে ইস্যু করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে ব্যাংকটি।

২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯০ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ১ টাকা ৭ পয়সা। পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৪ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

উল্লেখ্য, কমিশন পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রত্যেক পরিচালকদের আলাদাভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করার শর্তারোপ করেছে।

এছাড়াও তালিকাভুক্ত হওয়ার আগে কমিশনের করপোরেট গভর্নেন্স গাইডলাইড অনুসারে স্বাধীন পরিচালক নিয়োগের শর্ত প্রদান করা হয়েছে।

এমআই/এনএফ