ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে ভর করে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০২ মার্চ) দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। এই দুই খাতের প্রভাব পড়েছে বাজারের অন্য শেয়ারেও।
 
এদিন ব্যাংক খাতে তালিকাভুক্ত ৩০টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৩টির ও অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ারের দাম। আর্থিক খাতে তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১টির ও অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ারের দাম।

প্রায় সব খাতের শেয়ারের দাম বাড়ায় সূচকের বড় উত্থান হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন ডিএসইতে সূচক বেড়েছে ৮১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩২৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনা দেখা গেছে, মঙ্গলবার ডিএসইর সূচক ৮১ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ১৬ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪৫ পয়েন্টে। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক বেড়েছে ৩৮ দশমিক ৭৫ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২২৩টির, কমেছে ৪২টির ও অপরিবর্তিত রয়েছে ৮৪টির শেয়ারের দাম। এদিন লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৯৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল হয়েছে ৬১৮ কোটি টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, জিবিবি পাওয়ার, অরিয়ন ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মা এবং লাফার্জহোলসিম লিমিটেড।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- পেনিনসুলা, লঙ্কাবাংলা ফাইন্যান্সে, ই-জেনারেশন, আনোয়ারা গ্যালভানাইজিং, জাহিন স্পিনিং, ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স, অ্যাপোলো ইস্পাত, এফএএস ফাইন্যান্স, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ এবং জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৩২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৬ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ২৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ারের দাম। 

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৪২ লাখ ২১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭৯ লাখ টাকা।

এমআই/জেডএস