বিমানবন্দরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা অকেজো যন্ত্রাংশ ও কয়েকটি উড়োজাহাজ বিক্রি করতে চায় বেসরকারি বিমান কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড।

দীর্ঘদিন বন্ধ থাকা কোম্পানিটিকে উৎপাদনে ফেরাতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসির) প্রস্তাবনা দেওয়া হয়েছে। ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যান কাজী ওয়াহিদ-উল আলম ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নজরুল ইসলামের নেতৃত্বাধীন পর্ষদ চলতি মাসের প্রথম সপ্তাহে বিএসইসিকে এ প্রস্তাবনা দেয়। 

প্রস্তাবনায় বলা হয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সব বকেয়া মওকুফ করে প্রতিষ্ঠানটিকে পুনর্জীবিত করার অনুমতি চায় সংস্থাটি। এর আগে বিএসইসি ও বেবিচকের কাছে ইউনাইটেড এয়ার বকেয়া পাওনার ওপর সারচার্জ (সম্পদ কর) মওকুফের আবেদন করেছিল। কিন্তু সেই আবেদন নাকচ করে বেবিচক। আবারও একই আবেদন করল প্রতিষ্ঠানটি। 

আবেদনে আরও যেসব বিষয় উল্লেখ করা হয় 

>>> বিমানবন্দরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা বিভিন্ন অকেজো যন্ত্রাংশ, যানবাহন সর্বোচ্চ দামে বিক্রি করে প্রাপ্ত অর্থ কোম্পানির পরিচালনা ব্যয় নির্বাহের অনুমতি।

>>> কোম্পানির মালিকানাধীন পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা উড়োজাহাজগুলো বিক্রির জন্য একটি টেন্ডার কমিটি গঠন করে তা দ্রুত বিক্রির ব্যবস্থা করা।

>>> কোম্পানির রেজিস্টার্ড ও অস্থায়ী অফিসে রক্ষিত মূল্যবান ফাইলপত্র ও অন্যান্য অফিস সামগ্রী উদ্ধারে প্রয়োজনীয় আইনগত সহায়তা প্রদানের অনুমতি।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত বিএসইসির ঘোষিত পরিচালনা পর্ষদ কোম্পানির অফিসে বসতে পারেনি। তারা হোটেল, গাড়ি ও ব্যক্তিগত বাসায় বসে কোম্পানির কাজ করছেন। আগের পরিচালনা পর্ষদ কোম্পানির অফিসে তালা দিয়েছে। এছাড়া কোম্পানির প্রতিটি অ্যাকাউন্টে প্রায় শূন্য ব্যালেন্স। ফলে কোনো টাকা তোলা সম্ভব হয়নি।

আরও পড়ুন : ‘আম-ছালা’ দুটোই গেছে ইউনাইটেড এয়ারের বিনিয়োগকারীদের

এ অবস্থায় পরিচালনা পর্ষদ বিএসইসির কাছে প্রতিষ্ঠানটিকে উৎপাদনে ফেরাতে এসব প্রস্তাবনা দিয়েছে। যদি প্রস্তাবগুলো বাস্তবায়ন হয়, তবে কোম্পানিটিকে উৎপাদনে ফেরানো সম্ভব বলে মনে করে ইউনাইটেড এয়ারের পর্ষদ।

এ বিষয়ে মন্তব্য জানতে ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যান কাজী ওয়াহিদ-উল আলম ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নজরুল ইসলামের সঙ্গে আজ যোগাযোগ করে ঢাকা পোস্ট। তবে তারা দুজনেই কোনো মন্তব্য করতে রাজি হননি। 

২০১০ সালে তালিকাভুক্ত কোম্পানিটি বর্তমানে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে রয়েছে। ইউনাইটেড এয়ারের শেয়ার ১ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়েছে। অথচ শেয়ারটির অভিহিত মূল্য ছিল ১০ টাকা। কোম্পানির মোট ৮২ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৪৮০টি শেয়ার রয়েছে। এর মধ্যে ২ দশমিক ৫০ শতাংশ শেয়ার উদ্যোক্তা পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১১ দশমিক শূন্য ৭ শতাংশ। বাকি ৮৬ দশমিক ৪৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ইউনাইটেড এয়ারওয়েজ ২০০৭ সালে তাদের কার্যক্রম শুরু করে। প্রথমে তারা অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করে। পরে দেশের বাইরের রুটেও সেবা দিচ্ছিল। কোম্পানির পরিচালকদের অভ্যন্তরীণ দ্বন্দ্বে কারণে ২০১৪ সালে প্রথমবারের মতো ইউনাইটেড এয়ায়ের কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর আবার চালু হলেও ২০১৬ সালে এর কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়। ২০২১ সালে ইউনাইটেড এয়ারকে মূল পুঁজিবাজার থেকে ওটিসি মার্কেটে পাঠিয়ে দেওয়া হয়।

ইউনাইটেড এয়ারের পরিশোধিত মূলধনের পরিমাণ ৮২৮ কোটি ১০ লাখ টাকা। বাজার মূলধন আছে ১৪৯ কোটি ৬ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১০ কোটি ৫০ লাখ টাকা।

এমআই/ওএফ/এসকেডি