ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে দ্বিতীয় দফায় আরও তিন মাস সময় চেয়ে আবেদন করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

গতকাল মঙ্গলবার (৩ জানুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের কাছে আবেদন করেন ডিএসইর ভারপ্রাপ্ত এমডি সাইফুর রহমান মজুমদার।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডিএসইর একাধিক কর্মকর্তা। সময় চাওয়ার বিষয়টি জানতে চাইলে স্বীকার করেছেন ভারপ্রাপ্ত এমডি কিন্তু কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

আরও পড়ুন : যোগ্য এমডি পায়নি ডিএসই, ফের দেবে নিয়োগ বিজ্ঞপ্তি

তবে ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, এর আগের কমিশন আমাদের এক মাসের সময় দিয়েছিল। সেই সময় অনুযায়ী আগামী ৬ জানুয়ারি মেয়াদ শেষ কিন্তু আমাদের এখন পর্যন্ত নিয়োগের প্রস্তাব ঠিক হয়নি। এ অবস্থায় ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটির প্রস্তাবনা এখনো ডিএসইর পর্ষদের কাছে সঠিকভাবে আসেনি। তাই ডিএসইর পর্ষদ নতুন করে বিএসইসির কাছে সময় চেয়ে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে। সেই সিদ্ধান্তের আলোকে গতকাল আবেদন জমা দেওয়া হয়েছে। আজ আবেদনটি কমিশনের পৌঁছেছে বলে জানা গেছে। বিএসইসি আবেদনের যৌক্তিকতা দেখে সময় বাড়ানোর সিদ্ধান্ত নেবে।

এর আগের ডিসেম্বর প্রথম সপ্তাহে বিএসইসির কাছে সময় চেয়ে আবেদন করেছিল ডিএসই। কারণ পূর্ব নির্ধারিত সময় অনুসারে ৬ ডিসেম্বরের মধ্যে ডিএসইর এমডির প্রস্তাব দেওয়ার কথা ছিল কিন্তু ডিএসই নির্ধারিত সময়ে এমডি নিয়োগের প্রস্তাব বিএসইসিতে জমা দিতে পারেনি। তারপর সময় বৃদ্ধি চেয়ে আবেদন করা হয়, আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৭ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত এক মাস সময় বাড়িয়েছিল বিএসইসি। এখন আবারও তিন মাস সময় চেয়ে আবেদন করেছে ডিএসই।

আরও পড়ুন : যোগ্যতা থাকার পরও পদোন্নতি বাতিল, ডিএসই কর্মকর্তাদের অসন্তোষ

বিএসইসি সূত্র জানায়, চলতি বছরের ৯ সেপ্টেম্বর ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে পদত্যাগ করেন তারিক আমিন ভূঁইয়া। তারপর ডিএসই এমডি পদে নিয়োগের জন্য গত ৬ অক্টোবর জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেওয়া হয়। এরপর ৭ ও ১১ অক্টোবর আরও কয়েকটি জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়। যেখানে আবেদনের শেষ সময় ছিল ৬ নভেম্বর।

প্রবিধান অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার ধাপগুলো হলো—প্রথমত, ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীকে নির্বাচন করবে।

দ্বিতীয়ত, ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থীর জন্য সুপারিশ করবে। সর্বশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে একজন আবেদনকারীকে অনুমোদন করবে।

ডিএসই সূত্র জানায়, ডিএসইর এমডি হতে মোট আগ্রহী ১৮ জন প্রার্থী আবেদন জমা দেন। এর মধ্যে জীবনবৃত্তান্ত দেখে সাতজন প্রার্থীর নাম যাচাই-বাছাই করা হয়। এরপর গত ১৯ ডিসেম্বর তাদের সাক্ষাৎকার নেয় ডিএসইর কমিটি। তারা হলেন, মোহাম্মদ আবুল হাশেম, মরিয়াম জামিল, তোবারক হোসেন ভূঁইয়া, সাইফুর রহমান মজুমদার, সাখাওয়াত হোসেন, সাজ্জাদ হোসেন ও মাহবুবুর রহমান। প্রথম দফায় এ সাতজনের কাউকে যোগ্য মনে করেনি ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীর ডিএসইর এমডির প্রস্তাব বিএসসি জমা দেওয়ার জন্য আবারও কমিটিকে এই সাতজনের মধ্যে যোগ্য ব্যক্তির নাম প্রস্তাব আকারে জমা দিতে বলা হয়।

এমআই/এসকেডি