দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হচ্ছে ইউনিয়ন ইনস্যুরেন্স, সেনা কল্যাণ এবং মেঘনা ইনস্যুরেন্সসহ ৭ কোম্পানি। তার বিপরীতে এ সূচক থেকে বাদ পড়ছে গোল্ডেন সন, ইমাম বাটন, জিল বাংলা সুগার মিলসহ ২১ কোম্পানি। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে,পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিএসইএক্স সূচক বার্ষিক সমন্বয় করা হয়েছে। এই সমন্বয়ে ডিএসইএক্স থেকে বাদ পড়েছে ৩১টি কোম্পানি। একইসময় সূচকে অন্তর্ভুক্ত হওয়ার শর্ত পরিপালনের মাধ্যমে ৭টি যুক্ত হয়েছে।

এছাড়াও ডিএস-৩০ সূচকেও ৫টি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। এই সূচকে বাদ যাচ্ছে ৪টি কোম্পানি। যা আগামী ২২ জানুয়ারি থেকে কার্যকর হবে।

ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হওয়া ৭টি প্রতিষ্ঠান হলো, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, একমি পেস্টিসাইডস, সেনা কল্যাণ ইনস্যুরেন্স,ইউনিয়ন ইনস্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইলস, মেঘনা ইনস্যুরেন্স কোম্পানি এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড।

একই সময়ে বাজার মূলধনের দিক থেকে শীর্ষ অবস্থানে থাকা ৩০ কোম্পানি নিয়ে গঠিত মূল্য সূচক ডিএস৩০ সমন্বয় করা হয়েছে। সমন্বিত সূচকে নতুন করে ৫টি কোম্পানি যোগ হয়েছে ও বাদ পড়েছে ৫টি কোম্পানি।

সমন্বিত সূচকে যোগ হওয়া কোম্পানিগুলো হলো, আইএফআইসি ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড।

সমন্বিত সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলো, সামিট পাওয়ার লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

এমআই/এসকেডি